বাংলা উইকিপিডিয়ার ১৬তম বর্ষে পদার্পণ!

২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হওয়া বাংলা উইকিপিডিয়া গত (সোমবার) ১৬তম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস বিনা মূল্যে তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার তৈরির লক্ষ্যে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। প্রথমে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা শুরু করলেও ২০০৪ সালে বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। যে কোন বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয় এই ওয়েবসাইটটি বর্তমানে প্রায় ৩০০টি ভাষায় পড়া যায়।

উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী অবদানকারীগণ যুক্ত করেন। শুধু কিছু নীতিমালা অনুসরণ করে যে কোনো পেশার ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক সংস্থা উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। আর দেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।

উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়াই বাংলা ভাষায় লিখিত একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ। গড়ে হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতিমাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। বর্তমানে এতে বিভিন্ন পেশার উল্লেখযোগ্য জীবনী ছাড়াও মানব ইতিহাসের জ্ঞানের বিভিন্ন শাখার উপর ৮০ হাজারের বেশি বাংলা নিবন্ধ রয়েছে। গত বছর সারা বিশ্ব থেকে বাংলা উইকিপিডিয়া প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে।

 

-সিনিউজভয়েস/জিডিটি/২৮জানু./২০

 

Please Share This Post.