`বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে’

আর মাত্র তিন দিন পরেই বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হতে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে বলে মনে করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সোমবার জাতীয় জাদুঘরে বাংলাদেশের প্রথম উৎক্ষেপণ উপলক্ষে ‘স্যাটেলাইট যুগে বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতিমন্ত্রী।

আসাদুজ্জামান নূর বলেন, ‘আমরা আর পিছিয়ে নেই। আমরা একটা নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছি। বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইটের যাত্রায় প্রমাণ হচ্ছে বাংলাদেশ আর পিছিয়ে নেই।’

১০ মে বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চ প্যাড থেকে স্থানীয় সময় বিকোল চারটায় উৎক্ষেপণ করার কথা আছে।

সংস্কৃতিমন্ত্রী তরুণদের বিজ্ঞানভিত্তিক পড়ালেখার দিকে জোর দেয়ার পরামর্শ দেন। বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গঠন করার জন্য তরুণদের অবশ্যই স্যাটেলাইট নির্ভর অর্থাৎ বিজ্ঞানভিত্তিক যেসব পড়াশোনা রয়েছে সেগুলোর দিকে জোর দিতে হবে।’

‘আমি দেখেছি, বেশিরভাগ তরুণই গবেষণাভিত্তিক পড়াশোনা না করে খুব শর্টকার্ট উপায়ে আয় করা যায় এমন বিষয় নিয়ে পড়াশোনার দিকেই যাচ্ছ। এটা থেকে তোমাদের বের হতে হবে।’

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মূল অবকাঠামো তৈরি করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। গত ৩০ মার্চ একটি বিশেষ উড়োজাহাজে করে ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চ প্যাডে স্যাটেলাইটটি পৌঁছায়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হচ্ছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা। এর মধ্যে এক হাজার ৩৫৮ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে বহুজাতিক ব্যাংক এইচএসবিসি।

বিভিন্ন মাধ্যমে যোগাযোগের জন্য তৈরি এ স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের জন্য আর বাকি ২০টি বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে।

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

সেমিনারে আরও বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক খলিলুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুব্রত কুমার আদিত্য।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.