বাংলাদেশে ভিসা কার্ডের ব্যবহার বেড়েছে

বাংলাদেশে ভিসা কার্ডের ব্যবহার বেড়েছে। ডিজিটাল পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসার পেমেন্ট ট্রেন্ডসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের রমজান মাস ও ঈদুল ফিতরের তুলনায় ২০১৮ সালের রমজান ও ঈদুল ফিতর মৌসুমে ভিসা কার্ডের মাধ্যমে লেনদেন ৮ শতাংশ বেশি হয়েছে এবং বাংলাদেশে ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে ভিসা কার্ডের ব্যবহার।

২০১৮ সালের রমজানে মাসে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল দোকান ও ইলেকট্রনিক পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে ৪৮ শতাংশ যা সর্বমোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এয়ারলাইন্স (২০ শতাংশ), শিক্ষা ও সরকার (১৫ শতাংশ) এবং ভ্রমণ সেবাখাত (১৩ শতাংশ) ই-কমার্স বাজারে ব্যয়ের শীর্ষে রয়েছে।

রমজান মাসের এ প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশের অভ্যন্তরে বিভিন্ন ক্ষেত্রে ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্টের হার যেমন বেড়েছে, তেমনি আন্তর্জাতিক পেমেন্টেও ভিসা কার্ডের ব্যবহার ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক পেমেন্টে ভ্রমণসেবা এবং হোটেল ও এয়ারলাইনস ব্যবসাখাত ভিসা কার্ড ব্যবহারে এগিয়ে রয়েছে। এর মাধ্যমে বোঝা যায়, বাংলাদেশিরা দেশের বাইরে ভ্রমণের সময় পেমেন্ট পদ্ধতি হিসেবে ভিসাকেই প্রাধান্য দেয়।

ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ বলেন, ‘ভোক্তাদের ব্যয়ের এ ধরন স্পষ্টতই প্রমাণ করে যে, বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছেন। কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজে লেনদেনে সহায়তা করবে। আমাদের প্রত্যাশা রয়েছে, ভোক্তা ও ব্যবসায়ী উভয়েরই সমভাবে ডিজিটাল অভিজ্ঞতা বৃদ্ধিতে ভিসা কন্ট্যাক্টলেস ট্যাপ-অ্যান্ড-পে কার্ড নিয়ে আসার।’

– সিনিউজভয়েস ডেস্ক
Please Share This Post.