বাংলাদেশে বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ আনল এইচপি

প্রিমিয়াম পিসির অভিজ্ঞতা দিতে বাংলাদেশের বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ ‘এইচপি স্পেক্টর’। ২২ আগস্ট সোমবার, রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে এই ল্যাপটপ উন্মোচন করা হয়। অনুষ্ঠানে স্পেক্টর ছাড়াও এনভি ও প্যাভিলিয়ন সিরিজের নতুনল্যাপটপও উন্মোচন করা হয়। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চ্যানেল সেলস ম্যানেজার (এশিয়ান ইমার্জিং মার্কেট)  ইমরুল হোসাইন ভূঁইয়া সহ এইচপির কর্মকর্তা ও স্মাট টেকনোলজিস লি:, ফ্লোরা লি: এবং কম্পিউটার সোর্স এর কর্মকর্তা  বৃন্দ।

এইচপি স্পেক্টর
সিএনসি মেশিনের অ্যালুমিনিয়াম বডির এইচপি স্পেক্টর ল্যাপটপটি এএএ-ব্যাটারির মতো পাতলা (১০.৪ মি.মি.) এবং তলদেশ কার্বন ফাইবারের হওয়ায় এটি খুবই হালকা (১.১১ কিলোগ্রাম)। বিনোদন অভিজ্ঞতা দিতে রয়েছে ফুল এইচডি ১৩.৩ ইঞ্চির ডায়াগনাল এজ-টু-এজ ডিসপ্লে ও ব্যাং এবং ওলুফসেন সাউন্ড।

ল্যাপটপটির হাইব্রিড ব্যাটারি সর্বোচ্চ সাড়ে ৯ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম। ষষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর আই-৫ ও কোর আই-৭ প্রসেসর, ৫১২ জিবি পিসিআই এসএসডি, ৮ জিবি র‌্যাম ল্যাপটপটিকে সর্বোচ্চ কর্মক্ষমতা দেবে।

অনুষ্ঠানে এইচপির এশিয়া প্যাসিফিক এবং জাপান অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট (পার্সোনাল সিস্টেমস বিজনেস) ও মহাব্যবস্থাপক অ্যানেলিস ওলসন বলেন, ‘এইচপি স্পেক্টর বিশ্বের সবচেয়ে পাতলা নোটবুক। এটি বাজারে থাকা অন্যান্য পাতলা ল্যাপটপের মতো নয় এবং শক্তি ও সুবিধার ক্ষেত্রে কোনো আপোষ করেনা। ফুল এইচডি এজ-টু-এজ ডিসপ্লে, ইন্টেল কোর আই প্রসেসরসহ অন্যান্য সুবিধাগুলো নতুন স্পেক্টরে এক অনন্য মাত্রা এনে দিয়েছে।’’

HP

                             এইচপি এশিয়া ইমার্জিং কান্ট্রিজের নোটবুক ক্যাটাগরি ম্যানেজার সামান্তা গৌ

এইচপি এশিয়া ইমার্জিং কান্ট্রিজের নোটবুক ক্যাটাগরি ম্যানেজার সামান্তা গৌ বলেন, ‘অনেকেই পাতলা ও হালকা পিসি ব্যবহার করতে চান। অপরদিকে কেউবা চান শক্তি ও নতুন কিছু তৈরি এবং সংরক্ষণের জন্য। গ্রাহকদের চাহিদা মোতাবেক সাধ্যের মধ্যে ভিন্ন ভিন্ন ল্যাপটপ খুঁজে নিতে পারবেন এই সিরিজ থেকে।’

এইচপি এনভি
পরবর্তী প্রজন্মের এইচপি এনভি ল্যাপটপ মেটাল ডিজাইনের পাশাপাশি উচ্চশক্তি ও কর্মদক্ষতা, এজ-টু-এজ ফ্লাশ গ্লাস ডিসপ্লে দারুন অভিজ্ঞতা দেবে। এর ইউএসবি ৩.০ পোর্ট এবং ইউএসবি টাইপ-সি সহজে ডেটা ট্রান্সফার ও অ্যাকসেসরিজ সংযোগ দেবে। পাশাপাশি এইচপি ফাস্ট চার্জ প্রযুক্তি ল্যাপটপকে বন্ধ থাকা অবস্থায় ৯০ মিনিটে ৯০ শতাংশ চার্জ পূর্ণ করার সুযোগ দেবে। নতুন ১৫.৬ ইঞ্চির এনভি আগের প্রজন্ম থেকে ০.৩৬ কিলোগ্রাম হালকা।

ইন্টেল কোর আই-৭ প্রসেসর চালিত এই ল্যাপটপে আরো রয়েছে ইন্টেল আইরিশ গ্রাফিক্স, ১৬ জিবি র‌্যাম, ১ টেরাবাইট এইচডিডি, ২৫৬ জিবি পিসিআই এসএসডি, উইন্ডোজ হ্যালো সমর্থন।

এইচপি প্যাভিলিয়ন
এইচপি নতুন প্যাভিলিয়ন সিরিজের ল্যাপটপ ডিজাইন ও অনেক কালার অপশনে নিয়ে আসা হয়েছে। আগের সংস্করণ থেকে এগুলো অনেক হালকা করা হয়েছে। সর্বোচ্চ কম্পিউটিং অভিজ্ঞতায় রয়েছে ফুল এইচডি আইপিএস ডিসপ্লে, সর্বশেষ ইন্টেল অথবা এএমডি প্রসেসর ও গ্রাফিক্স কার্ড। দ্রুত চার্জিংয়ের জন্য রয়েছে এইচপি ফাস্ট চার্জ প্রযুক্তি, যা ল্যাপটপ বন্ধ থাকায় অবস্থায় ৯০ মিনিটে ৯০ শতাংশ চার্জ পূর্ণ করতে পারে।

এইচপি প্যাভিলিয়ন ল্যাপটপ সিরিজে ১৪ ইঞ্চি এবং ১৫.৬ ইঞ্চি ডায়াগনাল প্যাভিলিয়ন ল্যাপটপ আগের প্রজন্ম থেকে ১১-২২ শতাংশ পাতলা ও হালকা। ন্যাচারাল সিলভার, মডার্ন গোল্ড, ব্লিজার্ড হোয়াইট, ওনিক্স ব্লাক, কার্ডিনাল রেড, ড্রাগনফ্লাই ব্লু এবং স্পোর্টস পার্পল রঙে, পাশাপাশি নতুন ডিজাইনের কিবোর্ড ও স্পিকার নিয়ে পাওয়া যাচ্ছে প্যাভিলিয়ন সিরিজের নতুন ল্যাপটপগুলো।

– গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.