বাংলাদেশে প্রথম এসটিইএম ল্যাব চালু করলো ড্যাফোডিল

দ্রুত পরিবর্তনশীল ও অগ্রসরমান প্রযুক্তির সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীদের ঊৎকর্ষ সাধনে এবং সর্বাধূনিক শিক্ষা পদ্ধতির মাধ্যমে উপযুক্তরুপে গড়ে তুলতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ধানমন্ডি শাখায় বাংলাদেশে এই প্রথম চালু করেছে স্টেম (এসটিইএম) ল্যাব।

স্টেম শিক্ষা অঙ্গনে এক নতুন বিস্ময়! এটি এমন একটি শিক্ষা পাঠ্যক্রমের দিক নির্দেশনা যার মাধ্যমে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত এই ৪ টি মৌলিক বিষয়ে শিক্ষা গ্রহন সম্ভব। স্টেম ল্যাব ব্যাবহার করে শিক্ষার্থীরা যে শিক্ষাগ্রহণ করবে তা শুধু মাত্র তাদের শিক্ষিতই করবেনা বরং কর্মমুখী শিক্ষায় প্রশিক্ষিত করে তুলবে।

নতুন এই প্রযুক্তি ”এসটিইএম” নিয়ে ড্যাফোডিল গ্রুপের  নির্বাহী  পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান সি-নিউজকে বলেন, বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত নিয়ে কাজ করে। এই প্রযুক্তি নিয়ে অাধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা আপাতত স্কুল লেভেল থেকে শুর করলাম। ভবিষ্যতে আরো বড় পরিসরে কাজ করার পরিকল্পনা রয়েছে।

এ কথা অনস্বীকার্য যে, পেশাগত জীবনে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত শিক্ষার বিকল্প নেই। আমরা আশাবাদী যে স্টেম জীবনের এই শিক্ষা ও কর্মমুখী শিক্ষাদানে এতটা কার্যকর হবে যে আগামি দিনে বেকারত্ব অনেকাংশে ঘুচবে।

গত ২০ নভেম্বর ২০১৮ তারিখ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ধানমন্ডি শাখায় এ স্টেম ল্যাবটির শুভ উদ্বোধন করেন ড্যাফোডিল ফ্যামিলির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো: সবুর খান । অনুষ্ঠানে ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এর অধ্যক্ষ ড. মো: মাহমুদুল হাসানসহ ড্যাফোডিল ফ্যামিলির উপদেষ্টা ও সদস্যবৃন্দ উপস্তিত ছিলেন।

-গোলাম দাস্তগীর তৌহিদ
Please Share This Post.