বাংলাদেশে প্রথমবার ‘এসার প্রিডেটর লীগ’ অনুষ্ঠিত

প্রযুক্তি প্রতিষ্ঠান এসারের আয়োজনে বাংলাদেশে প্রথম বারের মত অনুষ্ঠিত আন্তর্জাতিক কম্পিউটার গেমিং প্রতিযোগিতা – “এসার প্রিডেটর লীগ ২০২০”।

ইন্টারনেটের মাধ্যমে অনুষ্ঠিত এই গেমিং প্রতিযোগিতায় ডোটা-২ খেলায় দলভিত্তিক ভাবে মোকাবিলা করে প্রতিযোগীরা।

শুক্রবার রাজধানী ঢাকার যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত জাতীয় পর্বে  ‘ডোটা-২’ খেলায় (রানার-আপ) দলের সাথে মোকাবিলা করে দেশ সেরা হবার গৌরব অর্জন করে (দ্যা কাউন্সিল) টিম। বাংলাদেশের বিজয়ীদের ৬ লক্ষ টাকার (নগদ/মুল্যমানের) পুরুস্কার প্রদান করে এসার।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে এসারের প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন, ফ্লোরা লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা সামসুল ইসলাম,  স্মার্ট টেকনোলজিস এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মহিবুল হাসান, পরিচালক চ্যানেল সেলস ডিরেক্টর মুজাহিদ আল বেরুনি সুজন এবং স্টার টেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর পরিচালক দ্বয়।

আগামী বছর ফেব্রুয়ারিতে ফিলিপা্ইন এর ম্যানিলা শহরে অনুষ্ঠিত চুড়ান্ত পর্বে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে বিজয়ী দল “দ্যা কাউন্সিলর” যার সদস্যবৃন্দ হল মোহাম্মদ আমিন, জুন্নুন ইকবাল, মোহাম্মদ আরন, অভিক রাহমান, ফাহিম উজ্জামান এবং রাহিব রেজা এবং কোচ ও ম্যানেজার।

‘ডোটা-২’নামে পরিচিত যুক্তরাষ্ট্র ভিত্তিক ভেইলভি কর্পোরেশনের তৈরি ‘ডিফেন্স অব দ্য এনসিয়েন্টস’কম্পিউটার ভিত্তিক খেলায় ইন্টারনেটে সংযুক্ত হয়ে যুদ্ধের মাঠে শত্রুকে মোকাবিলা করে অংশ গ্রহন করে

আয়োজকরা জানান ইন্টারনেটরে মাধ্যমে ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হওয়া প্রাথমিক পর্বে ৭০০ জন প্রতিযোগী ১১২ দলে বিভক্ত হয়ে অংশগ্রহন করেন।

এসার ভারতীয় অঞ্চলের প্রধান বিপনণ কর্মকর্তা চন্দ্রহাস পানিগ্রাহী বলেন, বাংলাদেশের সম্ভাবনাময় খেলোয়াড়দের প্রযুক্তি ভিত্তিক ক্রীড়াকে আন্তর্জাতিক পরিমন্ডলে সুযোগ করে দেয়ার জন্যই এই প্রতিযোগিতার আয়োজন । প্রযুক্তির মাধ্যমে ই-স্পোর্ট ক্ষেত্রে ‘ডোটা-২’ বিশ্বব্যাপী স্বীকৃত একটি অনলাইন গেইম। বিভিন্ন অঞ্চলের মেধাবী খেলোয়াড়দের সংগঠিত করতে পেরে এসার গর্বিত বলে জানান এই কর্মকর্তা।

কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান এসারের গেইমিং ল্যাপটপ সিরিজে – প্রিডেটরের নামে আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতা আন্তঃদেশীয় কম্পিউটার গেইমারদের মাঝে সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখছে বলে মনে করেন চন্দ্রহাস।

উল্লেখ্য; কম্পিউটার ভিত্তিক খেলোয়ারদের উৎসাহিত করতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমুহে ‘প্রিডেটর লীগ’ আয়োজন করছে তাইয়ান ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

 

– সিনিউজভয়েস/জিডিটি/ডিসে.২৮/১৯

Please Share This Post.