বাংলাদেশে জিমেইল সেবায় বিঘ্ন

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে ৫৪টি ওয়েবসাইট বন্ধ করার পর  জিমেইলের ফাইল ডাউনলোড ও গুগল ড্রাইভ ব্যবহারে বিঘ্নের মুখে পড়েছেন ব্যবহারকারীরা।

নির্বাচনের আগে এ সমস্যা দূর হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) কোম্পানিগুলো।তবে কিছু কিছু আইএসপি তাদের গ্রাহকদের বিষয়টি জানিয়ে দিয়েছে।

একটি আইএসপি কোম্পানি জানিয়েছে, বিটিআরসি যে ৫৪টি ওয়েবসাইট বন্ধ করেছে, তার মধ্যে দুটি গুগলের বিভিন্ন সেবার সঙ্গে একই বা কমন ‘কাভার্ড ডেটা নেটওয়ার্ক আর্কিটেকচার (সিডিএমএ)’ ব্যবহার করে। ওই দুটি ওয়েবসাইট বন্ধ করার কারণে এ সমস্যা হচ্ছে।

প্রাইভেট প্রতিষ্ঠানের একজন জিমেইল ব্যবহারকারী বলেছেন, জিমেইলের অ্যাটাচমেন্ট ফাইল ডাউনলোড করতে সমস্যার হচ্ছে। কখনো এটি ডাউনলোড করা যাচ্ছে, কখনো যাচ্ছে না। অথচ চারিদিক থেকে  সমস্ত ফাইল জিমেইলেই আসে।

বিটিআরসি গত ৯ ডিসেম্বর আইএসপিগুলোকে ৫৮টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেয়। এর মধ্যে কয়েকটি পরিচিত নিউজ পোর্টালও ছিল। পরের দিন দুপুরে বিটিআরসি ওই সব ওয়েবসাইট খুলে দেওয়ার নির্দেশ দেয়। তথ্যটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল বিটিআরসি। ওই দিন আবার ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেওয়া হয়, যে তালিকায় আগের পরিচিত চারটি নিউজ পোর্টাল ছিল না।

কী কারণে এসব ওয়েবসাইট বন্ধ করা হয়েছে, তা বিটিআরসি আনুষ্ঠানিকভাবে বলেনি।

-সিনিউজভয়েস