বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধি নিয়ে শেনজেনে সেমিনার অনুষ্ঠিত

চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জে বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ২য় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শেনজেন স্টক এক্সচেঞ্জ বিশ্বের ৮ম বৃহত্তম ক্যাপিটাল মার্কেট যার বাৎসরিক মূলধনের পরিমাণ আড়াই হাজার বিলিয়ন ডলারেরও বেশি।

২য় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনারে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দেশটিতে ভি-নেক্সট প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়েছে। এ প্ল্যাটফর্মের মাধ্যমে চীনা ব্যবসায়ী, বিনিয়োগকারিরা বাংলাদেশের বাজার সম্পর্কে জানতে পারবেন এবং বিনিয়োগের খাতগুলো খুঁজে পাবেন।

পাশাপাশি ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরতে শেনজেন স্টক এক্সচেঞ্জের অনুষ্ঠিত হয়েছে ‘রাইডিং দ্য ডিজিটাল ওয়েভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা।

চীনা ব্যবসায়ীদের সাথে প্যানেল আলোচনায় অংশ নিয়েছেন এবং সভাপতিত্ব করেছেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ এলআইসিটি’র প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এবং এলআইসিটি’র টিম লিডারসামি আহমেদ।

আরো উপস্থিত ছিলেন বেসিস সদস্য প্রতিষ্ঠান ই-জেনারেশন লিমিটেডের চেয়ারম্যান শামিম আহসান এবং ডেভনেট লিমিটেডের চেয়ারম্যান এ কে সাব্বির মাহবুব।

উক্ত প্যানেল আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের ভূমিকা তুলে ধরে বেসিস সভাপতি বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প হাতে নেয়ায় বাংলাদেশে বিনিয়োগের অন্যতম খাত হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্প। এ খাতে দ্রুত গতিতে পরিবর্তন সাধিত হচ্ছে, বিশ্বের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

অত্যাধুনিক প্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের এ খাতে কর্মদক্ষতা কোন অংশে কম নয়। চতুর্থ শিল্প বিপ­বের প্রস্তুতি এরই মধ্যে নিতে শুর করেছে বাংলাদেশ। তাই চীনা বিনিয়োগকারিদের মধ্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প বিনিয়োগের অন্যতম খাত।

উক্ত আলোচনায় বংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে এবং বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে উচ্চাশা প্রকাশ করেন চীনা বিনিয়োগকারি এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারাও।

-সিনিউজভয়েস/জিডিটি/১৪মে/১৯

Please Share This Post.