বাংলাদেশে কিউআর পেমেন্টস চালু করবে ভিসা

পেমেন্ট টেকনোলজি প্রতিষ্ঠান ভিসা বাংলাদেশে কিউআর পেমেন্টস চালু করার কথা ঘোষণা করেছে। ঢাকায় এক অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান ভিসা’র শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ। এর মাধ্যমে গ্রাহকরা তাদের ক্রেডিট, ডেবিট এবং প্রিপেইড কার্ড মোবাইল ব্যাংকিং অ্যাপের সাথে যুক্ত করে ‘স্ক্যান অ্যান্ড পে’-এর মাধ্যমে পণ্য ক্রয় করতে পারবেন।

ডিজিটাল পেমেন্ট সিস্টেম জনপ্রিয় করতে সারাদেশে ভিসা বিভিন্ন ব্যাংক এবং অংশীদারদের সাথে কাজ করছে। ভিসার সাথে যুক্ত ব্যাংকগুলোর কার্ডধারীরা কিউআর কোড এর সাহায্যে মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে ক্রয়কৃত পণ্যের পেমেন্ট প্রদান করতে পারবেন। খুব শিগগিরই গ্রাহকরা খুচরা দোকান এবং ই-কমার্স ওয়েবসাইটগুলো থেকে পণ্য ক্রয়ের ক্ষেত্রে কিউআর পেমেন্টস সুবিধা লাভ করতে পারবেন। ব্যবসায়ীরা তাদের দোকান বা মোবাইল ফোনে একটি কিউআর কোড চালু রাখার মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারবেন।

এই উপলক্ষ্যে, দক্ষিণ এশিয়া ও ভারতের গ্রুপ কান্ট্রি ম্যানেজার, টিআর রামচন্দ্রন বলেন, বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট জনপ্রিয় করতে ভিসা সবসময় প্রতিজ্ঞাবদ্ধ। ডিজিটাল পেমেন্টের বিকাশের জন্য গ্রহণযোগ্যতা খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা বিশ্বাস করি সকলের অংশগ্রহণে এই জনপ্রিয়তা অর্জন করা যাবে।

সাম্প্রতিক সময়ে ভিসা কার্ড অন ফাইল (সিওএফ) সিস্টেমের মাধ্যমে বৃহৎ ই-কমার্স সাইটগুলোর ক্রেতাদের জন্য অনলাইন পেমেন্ট আরও সহজতর করেছে। নতুন এই সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারী ওয়েবসাইটে শপিং-এর সময় তার কার্ড সেভ করে দ্রুত এবং সুরক্ষিতভাবে চেক-আউট করতে পারবেন। বার বার কার্ড-এর ডিটেল এন্টার করার প্রয়োজন হবে না।

খুব শিগগিরই ভিসা অনেকগুলো সেবা চালু করতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে ভিসা ডিরেক্ট। নতুন এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে খুব সহজে এবং সঠিক সময়ে সরাসরি আর্থিক হিসাবে ফান্ড স্থানান্তর করতে পারবেন। খুচরা পেমেন্ট ছাড়াও, ভিসা বাণিজ্যিক পেমেন্ট সমাধান প্রদানেরও পরিকল্পনা করছে। এর ফলে কোন ধরনের ঝামেলা ছাড়াই ব্যবসায়ীরা তাদের পেমেন্ট দিতে পারবেন। এতে করে নগদ লেনদেনের ঝামেলা থাকবে না।

 

-সিনিউজভয়েস/ডেক্স/২৫সেপ্টে./১৯

Please Share This Post.