বাংলাদেশে আন্তর্জাতিক সিস্টেমস অ্যাডমিন দিবস উদযাপিত

২৯ জুলাই শুক্রবার, রাজধানীর ব্রাক সেন্টার ইনে বাংলাদেশের আইটি পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সিস্টেমস অ্যাডমিনিস্ট্রেটর ফোরাম (বিডিসাফ) ইন্টারন্যাশনাল সিস্টেম অ্যাডমিন ডে উদযাপনের আয়োজন করে।

বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠিনে কর্মরত আইটি পেশাজীবী, সিস্টেমস অ্যাডমিনিস্ট্রেটর, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত কিছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে উন্মুক্ত আলচনায় অংশগ্রহণ করে একজন দক্ষ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিজেকে গড়ে তুলতে বিভিন্ন দিকনির্দেশনা ও প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক জব মার্কেটে যথেষ্ঠ সম্ভাবনা ও চাহিদা থাকার পরেও সঠিক দিকনির্দেশনা ও উপযুক্ত প্রশিক্ষণের অভাবে বাংলাদেশে সেই পরিমাণ দক্ষ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর তৈরি না হওয়াকে কারণ হিসেবে চিহ্নিত করা হয়। আইটি প্রফেশনের এই ট্রাককে নতুনদের আগ্রহী করতে পারলে দেশে দক্ষ সিস্টেম অ্যাডমিন তৈরি করে আউটসোর্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

বিডিসাফ এর আহবায়ক এবং ব্রাক আইসিটির হেড অব ইনফ্রাস্টাকচার জোবায়ের আল মাহমুদ হোসেন বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য ছিল একটা প্লাটফর্ম তৈরির মাধ্যমে এই পেশাতে সংশ্লিষ্ট সকল পেশাজীবীকে একত্রিত করে সরকারকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরে সহায়তা করা এবং নতুন দক্ষ অ্যাডমিনিস্ট্রেটর তৈরিতে ভূমিকা রাখা। আমরা ইতিমধ্যে একটি আইটি কনফারেন্স BDSAF-2015 ও দুইটি SysAdmin Day উদযাপনের মাধ্যমে আমাদের সক্ষমতার প্রমান রেখেছি। এ বছরের শেষের দিকে আরো একটি বড় আকারের কনফারেন্স ও কর্মশালার মাধ্যমে BDSAF-2016 আয়োজনের প্রস্তুতি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। আমরা বিশ্বাস করি দক্ষ সিস্টেমস অ্যাডমিনিস্ট্রেটর তৈরিতে ও দেশে বা বিদেশে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে আমরা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবো।’

তিনি আইটি ইনফ্রাস্ট্রাকচারের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে বিডিসাফের সঙ্গে থেকে সহযোগিতার আহবান জানান।

উক্ত অনুষ্ঠানে বিডিসাফ এর অন্যন্য নেতৃবৃন্দ মধ্যে আইসিডিডিআরবির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহিবুল মোক্তাদির তানিম ও এক্সিম ব্যাংকের সিস্টেম ব্যবস্থাপক সৈয়দ আহসান হাবীব উপস্থিত থেকে তাদের অভিজ্ঞতা শেয়ারের মধ্যমে আলোচনাকে প্রাণবন্ত করে তোলেন।

আলোচনা শেষে সকলকে সঙ্গে নিয়ে কেক কাটার মাধ্যমে ইন্টারন্যাশনাল সিস্টেমস অ্যাডমিনিস্ট্রেটর ডে উদযাপন করা হয়।

আরো জানতে ভিজিট: www.bdsysadmin.org

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.