বাংলাদেশে অ্যামাজনের ক্লাউড সেবা দিচ্ছে ক্লাউডলি ইনফোটেক

জনপ্রিয় ক্লাউড সার্ভিস প্রোভাইডার হিসেবে অ্যামাজন ওয়েব সার্ভিস বিশ্বব্যাপি ইন্টারনেট সেবা গ্রহণকারীদের কাছে বিশ্বস্ত একটি নাম। অ্যামাজনের রেজিস্টার্ড পার্টনার হিসেবে বাংলাদেশী গ্রাহকদের কাছে প্রিমিয়াম ক্লাউড সলিউশন প্রোভাইড করছে ক্লাউডলি ইনফোটেক লি.।

পার্টনার প্রতিষ্ঠান ক্লাউডলির মাধ্যমে বাংলাদেশী ইন্টারনেট সেবাগ্রহণকারীদের কাছেও অ্যামাজনের ক্লাউড বেইজড প্রোডাক্ট অনেকদিন ধরেই সমাদৃত হয়ে আসছে সেইসঙ্গে গ্রহণযোগ্যতাও অর্জন করেছে।

অ্যামাজন ওয়েব সার্ভিসেস তাদের জনপ্রিয় সেবা ক্লাউড বেইজড প্রোডাক্টকে বাংলাদেশে সর্বোচ্চ পরিমাণ ব্যবহারকারীদের কাছে খুব সহজ উপায়ে এবং অধিকতর গ্রহণযোগ্য করে পৌঁছে দেয়ার প্রয়াসে পার্টনার প্রতিষ্ঠান ক্লাউডলি এবং ডিস্ট্রিবিউটর রেডিংটনের সঙ্গে যৌথ উদ্যোগে ২২ আগস্ট সোমবার, গুলশানের সিক্স সিজনস হোটেলে একটি সেমিনার আয়োজন করে।

সেমিনারের শুরুতে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্লাউডলি ইনফোটেক-এর ফাউন্ডার অ্যান্ড অ্যাডভাইজার শাহ রহমান। তিনি বলেন, ক্লাউডলি ইউএসএ এবং বাংলাদেশে সফলভাবে নিজেদের কার্যক্রম পরিচালনা করছে। অ্যামাজনকে পার্টনার হিসেবে পেয়ে আমরা খুবই আনন্দিত একইসঙ্গে গর্বিত। ক্লাউডের সেবাবান্ধব প্রচুর অ্যাপস্, সিকিউরিটি ও প্রাইভেসি টুলস্ আছে। এই সেমিনারের মাধ্যমে ক্লাউড টেকনোলজি আরো অনেকদূর এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন অ্যামাজন ইন্টারনেট সার্ভিসেস প্রা. লিমিটেডের পক্ষ থেকে চন্দ্র বালানি, হেড অব বিজনেস ডেভেলপমেন্ট (হায়দরাবাদ এরিয়া, ইন্ডিয়া); চন্দ্র শেখর মুখার্জি, টেরিটরি বিজনেস ডেভেলপমেন্ট ম্যনেজার ( কলকাতা এরিয়া, ইন্ডিয়া) ও অতনু রায়, সলিউশন আর্কিটেক্ট; ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠান রেডিংটনের পক্ষ থেকে ছিলেন কিরণ কুমারি, প্রোডাক্ট ম্যানেজার; পার্টনার প্রতিষ্ঠান ক্লাউডলি ইনফোটেক এর পক্ষ থেকে সেমিনারে উপস্থিত ছিলেন ক্লাউডলির ব্যবস্থাপনা পরিচালক মো. মঞ্জুর-ই-খুদা, ডিরেক্টর অব অপারেশনস্ (সিস্টেম) শেখ রাজিব হাসান এবং হেড অব মার্কেটিং অ্যান্ড সেলস নাশিদ আলীসহ অন্যান্য কর্মকর্তগণ।

অ্যামাজন ক্লাউড সার্ভিসের ধরনগুলোর নানা সুযোগ সুবিধা নিয়ে সেমিনারে মূল বক্তব্য রাখেন চন্দ্র বালানি। এ সময় তিনি কোর ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসের কম্পিউটিং, স্টোরেজ অ্যান্ড কনটেন্ট ডেলিভারি, ডাটাবেজ ও নেটওয়ার্কিং নিয়ে বিস্তর আলোচনা করেন। ক্লাউডের সফল ও জনপ্রিয় সেবা অ্যানালাইটিকস, এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনস, মোবাইল সার্ভিসেস বিষয়ে তাদের সফলতা ও আগামীতে এদেশীয় ইন্টারনেট ব্যবারকারীদের কাছে নিজেদের সম্ভাবনার কথা তুলে ধরেন। এছাড়াও তিনি ডেভেলপারদের দক্ষতা বৃদ্ধিকল্পে ডেভেলপার টুলস্, ম্যানেজমেন্ট টুলস্, সিকিউরিটি অ্যান্ড আইডেন্টিটি এবং অ্যাপ্লিকেশন সার্ভিসের ওপরেও বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারের উদ্দেশ্য সম্পর্কে অ্যামাজন ওয়েব সার্ভিসের টেরিটরি বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার চন্দ্র শেখর মুখার্জি বলেন, আজকের ইভেন্টের মাধ্যমে আমরা অ্যামাজনের শক্তিমত্তা সম্বন্ধে সবাইকে জানান দিতে চাই। বাংলাদেশে অ্যামাজন কী করতে চায় সেটাও সবার সঙ্গে শেয়ার করতে চাই। এ কারণেই নির্দিষ্ট কোনো সেবা নিয়ে কথা বলছি না, সার্বিক অ্যাামাজন টেকনোলজি সম্পর্কে মানুষকে জানানোই এই সেমিনারের উদ্দেশ্য। বাংলাদেশে ক্লাউডের সফল সেবাদানের মাধ্যমে আরো অনেকখানি ভ্যালু অ্যাড করতে চায় অ্যামাজন।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.