বাংলাদেশের নেটফ্লিক্স’ বঙ্গোর জয়যাত্রা

বাংলাদেশের সবচেয়ে বড় ভিডিও স্ট্রিমিং সার্ভিস বঙ্গো ক্রমাগতই তার সেবাকে সম্প্রসারিত করছে। ভিডিও স্ট্রিমিং সেবা এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সেবাগুলোর একটি। বিশ্বজুড়ে এ সেবার জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশি স্টার্টআপ বঙ্গোও দেশের সীমানা ছাড়িয়ে এখন বৈশ্বিক স্ট্রিমিং সেবাদাতাদের দৃষ্টি আকর্ষণ করেছে। মাত্র ছয় মাস সময়ের মধ্যেই এ কাজটি করতে সক্ষম হয়েছে বঙ্গো। ২০১৩ সালে আহাদ মোহাম্মদ এ সেবাটির গোড়াপত্তন করেন।

২০১৪ সালে অনডিমান্ড ভিডিও সেবা হিসেবে একটি ইউটিউব চ্যানেল হিসেবে যাত্রা শুরু করে এটি, এক বছর পরই স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ হিসেবে হাতেখড়ি হয় এর। এদেশের প্রায় ৯৬ মিলিয়ন মানুষ বর্তমানে অনলাইনে সংযুক্ত। আহাদের মতে, তাদের মধ্যে প্রায় ৭৫ মিলিয়ন হয় বঙ্গোর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেন অথবা এর অ্যাপ ব্যবহার করেন। এ মুহূর্তে স্ট্রিমিং সার্ভিসের ভুবনে বঙ্গো রীতিমতো অদ্বিতীয়। আইফ্লিক্স, যেটি মাত্র কয়েক মাস আগে এশিয়ার বাজারে তাদের সেবাকে সম্প্রসারিত করার জন্য ৫০ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছিল। অন্যদিকে ভারতীয় জি৫-এর মতো সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে বঙ্গোকে।

বঙ্গোবিডির পরিচালক, নাবেদুল হকের সাথে সম্প্রতি টেকক্রান্সে বঙ্গোকে নিয়ে করা প্রতিবেদনের ভিত্তিতে সিনিউজ থেকে তাদের সেবার ও প্রযুক্তির নানান বিষয়ে নিয়ে জানতে চাইলে। তিনি বলেন, আমাদের ওয়েব পোর্টাল অথবা অ্যাপের মাধ্যমে গ্রাহরা টিভি দেখতে পারবেন। বঙ্গো লাইভ ও ভিডিও অনডিমান্ড সেবা দিচ্ছে।

নাবেদ বলেন, আমরা চেয়েছিলাম বাংলাদেশের নেটপ্লিক্স হতে। আমরা এখন বাংলাদেশীদের জন্য বিনোদনের ১নম্বার প্ল্যাটফর্ম। আমাদের ডেলি, সাপ্তাহিক এবং মাসিক সাবক্রিপশন প্যাকেজ রয়েছে। আমাদের সার্ভিসগুলো বিশ্বের সকল প্রান্ত থেকে গ্রাহকরা দেখতে পারছে।

মূলত আমরা আমাদের নিজস্ব ডাটাসেন্টার থেকে সকল সেবা দিচ্ছি। যেহেতু আমাদের ডাটাসেন্টার বাংলাদেশে তাই আমরা অনেক দ্রুতগতির স্ট্রিমিং সেবা দিতে পারছি গ্রাহকদের। আমাদের নিজস্ব টিম দিয়ে প্রতিনিয়ত টেকনোলজি আপডেট ও উন্নততর করছি।

আমাদের প্রতিষ্ঠান বঙ্গোবিডিতে বর্তমানে ১০০ জনের মতো জনবল কাজ করছে।

উইন্ডোজ এবং আইওএস স্টোরে বঙ্গো অ্যাপটি পাওয়া যাচ্ছে। পোর্টালে যেতে ক্লিক করুন : https://www.bongobd.com

 

-গোলাম দাস্তগীর তৌহিদ/২৩অক্টো./১৯

 

Please Share This Post.