বাংলাদেশের নিজস্ব সার্চ ইঞ্জিন ‘চরকি’

বর্তমান টেকনোলজি ভিত্তিক যুগে সারা বিশ্বের মানুষ সার্চ ইঞ্জিনের ওপর নানাভাবে নির্ভরশীল। একটি সার্চ ইঞ্জিন মানুষকে নানা ধরনের তথ্য একেবারে হাতের মুঠোয় দিয়ে জীবনকে সহজ করা দেয়। এছাড়াও সার্চ ইঞ্জিন মানুষের দৈনন্দিন কার্যক্রমকে গতিশীল করে তোলে। বিশ্বে কিছু সংখ্যাক সার্চ ইঞ্জিনের ওপর মানুষ নানাভাবে নির্ভর হয়ে পড়ছে। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এই দৃশ্যপট কিছুটা ভিন্ন। বাংলাদেশের মোট জনসংখ্যার মাত্র ৬.৫% ইন্টারনেট ব্যবহার করছে (সূত্রঃ ওয়ার্ল্ড ব্যাংক, ২০১৩)। তবে এই সংখ্যা দ্রুত বাড়ছে, তাছাড়াও পূর্বে ইন্টানেট ব্যবহারকারীরা শহর ভিত্তিক হলেও ধীরে ধীরে মোবাইলের মাধ্যমে এর পরিসর বেড়ে শহরের সীমানা ছেড়ে গ্রামীণ এলাকাতে ছড়িয়ে পড়েছে। তবে ইন্টারনেট ব্যবহাকারীরা তখনই এর মূল সুবিধা বোধ করতে পারবেন যখন তারা তাদের প্রয়োজনীয় সকল তথ্য ইন্টারনেট থেকে সহজেই পাবেন এবং প্রতিদিনের কাজ সমূহ সহজেই করতে পারবে। এই ক্ষেত্রে একটি বড় সীমাবদ্ধতা হচ্ছে বাংলাদেশের মানুষের ব্যবহৃত তথ্য সমূহ পশ্চিমা দেশ ভিত্তিক সার্চ ইঞ্জিনগুলোতে সহজলভ্য থাকছে না, তাই বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ সার্চ ইঞ্জিনের পরিপূর্ণ ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছে। এই বাস্তবতার আলোকে বাংলাদেশের তথ্য ভিত্তিক সার্চ ইঞ্জিন “চরকির” (https://chorki.com) যাত্রা শুরু হয়েছে।

“চরকি” সার্চ ইঞ্জিন বাংলাদেশভিত্তিক টেকনোলজি প্রতিষ্ঠান “চরকি লিমিটেড” এর অন্যতম পণ্য। এর অর্থায়নে আছে, মালয়শিয়াভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভ কোম্পানী। চরকি বাংলাদেশের প্রথম বাণিজ্যিক সার্চ ইঞ্জিন। বাংলাদেশের মানুষের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই সার্চ ইঞ্জিনটি তৈরী করা হয়েছে। চরকি সার্চ ইঞ্জিন “সার্চ বাংলাদেশ” এই স্লোগান নিয়ে এগিয়ে যেতে চায়। এর মূল উদ্দ্যেশ্য বাংলাদেশ মানুষের দৈনিক যে তথ্য দরকার তা সহজেই সামনে নিয়ে আসা। চরকি সারা বিশ্বের কাছে বাংলাদেশের একটি পরিছন্ন এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গি তুলে ধরতে আগ্রহী। এই সার্চ ইঞ্জিনটি চেষ্ঠা করছে প্রতিটি ফিচারকেই বাংলাদেশের সংস্কৃতি ও ইতিহাসের আলোকে সাজিয়ে তুলতে।

বর্তমানে যেসব সার্চ ইঞ্জিন আছে তা সম্পূর্ণরূপে পশ্চিমা দেশের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে তৈরী। বেশির ভাগ ক্ষেত্রেই বাংলাদেশ থেকে যেকোন ব্যবহারকারী কোন পণ্য সার্চ করলে বেশ কিছু সমস্যার সম্মুখিন হয়; যেমনঃ কোন পণ্যের নাম ধরে সার্চ করলে সেই পণ্যটি সম্পর্কে নানা ধরনের তথ্য থাকলেও তা কোথা থেকে কিভাবে ক্রয় করা যাবে তার কোন বিবরণ পাওয়া যায় না। অনেক সময় যেকোন পণ্য সম্পর্কে তথ্য সার্চ রেজাল্টে পাওয়া গেলেও সঠিকভাবে উপস্থাপিত না হওয়াতে মানুষ এই তথ্য সমূহ খুজেই পায় না। আবার কোন কিছু সার্চ করলে তা বেশির ক্ষেত্রেই দেশের বাইরের পণ্য দেখায় যা আসলে সার্চকারীর কোন কাজেই আসে না। খবর সার্চের ক্ষেত্রেও বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা বেশিরভাগ ক্ষেত্রে প্রায় একই সমস্যা অনুভব করেন। বাংলাদেশ ভিত্তিক কোন খবর সার্চ করলেও বেশির ভাগ ক্ষেত্রেই বিদেশী পত্রিকার ফলাফল দেখায়। এর ফলে বাংলাদেশ ভিত্তিক তথ্য সমূহ সহজেই পাওয়া যায় না। এছাড়াও বাংলাদেশে যারা ইন্টারনেট ব্যবহারে খুব পারদর্শী নয় তাদের জন্য বর্তমানের ব্যবহৃত সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রয়োজনীয় খবর খুজে পাওয়া কঠিন। অনেক ক্ষেত্রে অপ্রয়োজনীয় নিউজ সাইটের খবর সামনে চলে আসায় ব্যবহারকারী প্রকৃত খবর পাওয়া থেকে ব্যার্থ হন।

এই সকল ধরণের সমস্যার সঠিক সমাধান পাওয়া যাবে চরকি সার্চ ইঞ্জিনে। চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে প্রত্যেক পণ্য ভিত্তিক সার্চ ফলাফলা দেখায়। এই পণ্য সমূহ বাংলাদেশের অভ্যন্তর থেকেই ত্রয় করা সম্ভব। এছাড়া চরকির এই সার্চ রেজাল্ট এর মাধ্যমে পণ্যের মূল্য, রং ইত্যাদি বিচার করা সম্ভত। এই সার্চ ইঞ্জিন একজন ব্যবহারকারীকে যেকোন পণ্যের বাংলাদেশের বর্তমান বাজার মূল্য এবং ফিচার সমূহ সম্পর্কে পূর্ণ ধারণা দিতে সক্ষম। চরকিতে পণ্য সমূহের ফলাফল “ট্রেন্ডিং প্রোডাক্ট” অন্যুায়ী দেখায়, সুতরাং একজন ব্যবহারকারী সহজেই বুঝতেই পারেন কোন পণ্য এখন মার্কেটে বেশি জনপ্রিয়। চরকির নিউজ সার্চ ইঞ্জিন বাংলাদেশের সেরা নিউজ সার্চ সাইট। চরকি নিউজ পোর্টালের শুরুতেই দিনের টপ নিউজ সব এক পাতায় দেখা যাবে। তাছাড়া সকল খবর বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করে দেখানো হয় যাতে সবাই সহজেই তাদের প্রয়োজনীয় খবর খুজে পেতে পারেন।

চরকি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এই সার্চ ইঞ্জিনকে আরো উন্নত করতে। বর্তমানে ২ লক্ষ্ এর অধিক পণ্য চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে। প্রায় ১৫০টি ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য পাওয়া যাচ্ছে চরকি সার্চ ইঞ্জিনে এবং এর সংখ্যা ধ্রুত গতিতে বাড়ছে। বাংলা এবং ইংরেজী শব্দের মাঝে পার্থক্য দূর করতে দুই ভাষার জন্য একই ফলাফল দেখানো ছাড়া আরও যথাযথ ফলাফল দেখানোর জন্য কাজ করছে চরকি সার্চ ইঞ্জিন টীম। এই সার্চ ইঞ্জিন চেষ্ঠা করছে বাংলাদেশের সকল ই-কমার্স সাইটকে এক ছাতার নিচে নিয়ে আসতে। নিউজ সার্চের ক্ষেত্রে ৩০ এর অধিক নিউজ সাইট থেকে প্রায় চার লক্ষ নিউজ আর্টিকেল এখন চরকি সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ভবিষ্যতে আরো সহজ পদ্ধতিতে খবর খুজে পাবার জন্য ক্যাটেগরির সংখ্যা বাড়ানোর কাজ করা হচ্ছে। প্রোডাক্ট সার্চ ছাড়াও বাংলাদেশের খাবার প্রেমী এবং চাকরী প্রার্থীদের জন্য বিশেষভাবে তৈরী হচ্ছে চরকি ফুড সার্চ এবং জব সার্চ পোর্টাল। চরকি টীম কাজ করে যাচ্ছে আরো নিত্য নতুন চমক নিয়ে আসতে মার্কেটে।

চরকি সার্চ ইঞ্জিন সম্পূর্ণ একট নতুন ধারণা নিয়ে আবির্ভাব হয়েছে। এই সার্চ ইঞ্জিন বাংলাদেশের সাধারণ মানুষ যত ব্যবহার করবে তত এর উন্নতি হবে। চরকি টীম আশা করছে এই সার্চ ইঞ্জিন বাংলাদেশের মানুষের জীবনকে আরো সহজ করে তোলবে।

সিনিউজভয়েস/ডেস্ক

Please Share This Post.