বস্ত্র ও তৈরি পোশাক খাতের ১৮ ধরনের সেবা মিলবে অনলাইনে

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র পরিদপ্তর-এর যৌথ আয়োজনে ২৭ ডিসেম্বর, ঢাকাস্থ জুট ডাইভার সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)-এর অডিটোরিয়ামে বস্ত্র পরিদপ্তরের ই-সেবা ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী মুহা. ইমাজউদ্দিন প্রামাণিক, এম.পি, অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ই-সেবা কার্যক্রমের উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এমএ কাদের সরকার, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার মাসউদ আহমেদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। বস্ত্র পরিদপ্তরের পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ ইসমাইল অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

বাংলাদেশের সকল বস্ত্রকল এবং তৈরি পোশাক শিল্পকারখানাগুলোকে আইন অনুযায়ী বস্ত্র পরিদপ্তর থেকে বিভিন্ন প্রকার সেবা গ্রহণ করতে হয়।পূর্বে এ সকল সেবা পেতে হলে ঢাকাস্থ বস্ত্র পরিদপ্তরের প্রধান কার্যালয়ে এসে আবেদনপত্র সংগ্রহ করে সকল প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হতো, যা ব্যবসায়ীদের জন্যে কষ্টসাধ্য একটি ব্যবস্থা। এই অনলাইন সেবা (ই-সেবা) কার্যক্রমের মাধ্যমে শিল্প উদ্যোক্তাগণ পোশাক কর্তৃপক্ষের সেবার জন্য দপ্তরে না এসে ইন্টারনেট সংযোগের মাধ্যমে যেকোনো স্থান থেকে প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে আপলোড করে আবেদন করতে পারবেন।

পাশাপাশি অনলাইনে সেবা ফিও জমা দিতে পারবেন। এছাড়া আবেদন ট্রাকিং করার ব্যবস্থাও আছে। এর মাধ্যমে দেশের প্রায় নয় হাজার তৈরি পোশাক ও বস্ত্রশিল্প কারখানার উদ্যোক্তাগণ এ দপ্তর থেকে সেবা অনলাইনে নিতে পারবেন। ফলে সেবা প্রাপ্তির ক্ষেত্রে উদ্যেক্তাদের সময়, অর্থ ও ভ্রমণ ব্যয় কমবে।

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড-এর কারিগরি সহায়তায় অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ড এর মাধ্যমে বস্ত্রকল এবং তৈরি পোশাক শিল্পকারখানাগুলোর মালিকেরা তাদের প্রতিষ্ঠানের নিবন্ধনকরণসহ বস্ত্র পরিদপ্তর কর্তৃক প্রদত্ত ১৮ ধরনের সেবাসমূহের অনলাইন সেবা প্রদানের লক্ষ্যেই-সেবা ব্যবস্থাপনা সিস্টেম তৈরি করা হয়। বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বস্ত্র অধিদপ্তর, এটুআই প্রোগ্রাম এবং বস্ত্রকল ও তৈরি পোশাক শিল্পকারখানার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যমকর্মী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.