বরিশালে উইকিপিডিয়ার কর্মশালা

১৩ মার্চ সোমবার, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় আইটি ক্লাবের সহায়তায় উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ এর উদ্যোগে এ আয়োজন করা হয়েছিল।

উইকিপিডিয়ার ব্যবহার ও তথ্যনিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করতেই এ কর্মশালার আয়োজন করা হয়। বাংলা উইকিপিডিয়ার নিয়মিত অবদানকারী গণকর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

কর্মশালা সম্পর্কে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি আলী হয়দার খান বলেন, ‘সারা বছরই উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ইন্টারনেটে বাংলা ভাষার মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া সম্পর্কে সচেতনতা তৈরি করতে ও এটি সমৃদ্ধিতে সবাইকে অহ্বান জানিয়ে নানা ধরনের আয়োজন করা হয়ে থাকে। এই কর্মশালাটি এই নিয়মিত আয়োজনেরই অংশ।’

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতার জন্য উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৭ জানুয়ারি চালু হওয়া বাংলা উইকিপিডিয়া এ বছরই এক যুগ পূর্ণ করে ১৩ বছরে পদার্পণ করেছে। এছাড়াও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়াতে একটি নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা চলছে যা শেষ হবে ৩১ মার্চ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.