বছরের তৃতীয় প্রান্তিকে জিপির রাজস্ব আয় ২৯৪০ কোটি টাকা

গ্রামীণফোন জানিয়েছে যে, ২০১৬ এর তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটি রাজস্ব আয় করেছে ২৯৪০ কোটি টাকা যা আগের বছরের তুলনায় ১১.২% বেশি। নতুন গ্রাহক ও সেবা থেকে আয়কৃত রাজস্ব (ইন্টারকানেকশন বাদে) আগের বছরের তুলনায় ১৩.৮%বেড়েছে।। এই সময়ে ডাটা থেকে আয়কৃত রাজস্ব আগের বছরের তুলনায় ৭২.১% বেড়েছে। গত বছরের তুলনায় ভয়েস থেকে অর্জিত রাজস্ব ৬.৬% বেড়েছে।

এই প্রান্তিক শেষে গ্রামীণফোনের গ্রাহকসংখ্যা হয়েছে ৫কোটি ৫০ লক্ষ যা জুন ২০১৬ এর তুলনায় ৩.৩% কম। বায়োমেট্রিক পদ্ধতিতে যাচাই প্রক্রিয়া শেষ হবার ফলে স্বক্রিয় গ্রাহক সংখ্যার মধ্যে নিবন্ধন বিহীন কোন গ্রাহক নেই। গত বছরের একই সময়ের তুলনায় এই সংখ্যা ০.৯% কম। তবে জুলাই এর শেষে সিম মার্কেট শেয়ার বেড়ে ৪৩.৭% হয়েছে। গ্রামীণফোনের ডাটা গ্রাহকের সংখ্যা ১১ লক্ষ বেড়ে প্রান্তিক শেষে ২ কোটি ২৯ লক্ষতে দাড়িয়েছে।

গ্রামীণফোনের সিইও রাজীব শেঠি বলেন, ‘আমাদের আয়ের প্রবৃদ্ধির গতিশীল হওয়ায় এই প্রান্তিক খুব ভালো কেটেছে। দৈনিক রাজস্ব প্রদানকারী ভিত্তির উন্নয়ন এবং ব্যবহার বৃদ্ধি এই প্রবৃদ্ধির চালিকা শক্তি। ডাটা এবং ভয়েস ইভয় ক্ষেত্রেই প্রবৃদ্ধি অব্যাহত ছিল। ” তিনি আরো বলেন, “নতুন গ্রাহক বৃদ্দির গতিও বেড়েছে, যা ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

আয়কর প্রদানের পর ২০১৬ এর ৩য় প্রান্তিকে ২১.৯% মার্জিনসহ ৬৪০ কোটি টাকা। ২০১৫ এর একই সময়ের তুলনায় এই ৫৫.৭% বেশি। উচ্চতর রাজস্ব আয় এবং পরিচলন ব্যয় ব্যবস্থাপনার কারণে এই প্রান্তিকে EBITDA (অন্যান্য আইটেমের আগে) হয়েছে ১৬৮০ কোটি টাকা। EBITDA মার্জিন বেড়ে হয়েছে ৫৬.৯%। এই সময়ে শেয়ার প্রতি আয় হয়েছে ৪.৭৮ টাকা।

গ্রামীণফোনের সিএফও দিলীপ পাল বলেন, ‘গ্রামীণফোন এই প্রান্তিকে তার ইতিহাসের সর্বচ্চো রাজস্ব আয় করেছে এবং ২ অংকের প্রবৃদ্ধি হয়েছে। আমরা উচ্চতর রাজস্ব প্রবৃদ্ধির এবং নিয়ন্ত্রিত পরিচলন ব্যয়ের মাধ্যমে আমরা এই সফলতা অর্জন করেছি। আমাদের বিশ্বাস ভয়েস এবং ডাটা ব্যবহারে যে প্রবৃদ্ধি আমরা দেখছি তা নেটওয়ার্ক ও বাজারে আমাদের অব্যাহত বিনিয়োগের ফলাফল।’

গ্রামীণফোন বছরের ৩য় প্রান্তিকে উচ্চ ভয়েস ও ডাটা চাহিদা পূরণে ২জি ও ৩জি নেটওয়ার্ক সম্প্রসারণে ২২০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এছাড়াও দেশের বৃহত্তম করদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন কর, ভ্যাট,শুল্ক এবং লাইসেন্স ফি হিসেবে সরকারী কোষাগারে ১৩৮০ কোটি টাকা প্রদান করেছে, যা প্রতিষ্ঠানটির মোট রাজস্ব আয়ের ৪৬.৮%।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.