বঙ্গবন্ধু স্যাটেলাইট এর বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

বুধবার (২ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁও-এ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দেশের বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইট পাঠিয়েছি। সবাইতো মহাকাশে যাওয়ার গবেষণা করে। মানুষের চাঁদে যাওয়ার স্বপ্ন দেখা অপরাধ নয়। তাই সেই গবেষণার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি। ইতিমধ্যে আমরা মহাকাশ বিষয়ে উচ্চ শিক্ষার একটি পদক্ষেপ নিয়েছি। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস বিশ্ববিদ্যালয় কেন্দ্র স্থাপন করেছি। এই বিশ্ব বিদ্যালয়টি আমি রাজধানীতে করি নাই। এটা করেছি লালমনিরহাটে। সেখানেই এই বিশ্ববিদ্যালয়টি তৈরি হবে। একেকটি এলাকায় একেটি প্রতিষ্ঠান গড়ার মধ্য দিয়ে সেইসব এলাকার অর্থনৈতিক সমৃদ্ধির বিষয়টি লক্ষ্য রেখেছি।

দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক কার্যকম শুরু করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশে টেলিভিশন সম্প্রচারে নতুন দিগন্ত শুরু হলো। এতোদিন টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচারের জন্য আপনাদের দেশের বাইরে টাকা পাঠাতেন। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক ভাবে সম্প্রচারে যাওয়ায় এখন আপনাদের অনেক টাকা বেঁচে গেলো।

প্রধানমন্ত্রী বলেন, আশাকরি ইলেকট্রনিক সম্প্রচার মাধ্যমগুলোর আরও অনেক বাধা দূর হবে। পরনির্ভরশীলতা থাকবে না। আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম। তিনি বলেন, বাংলাদেশ আজ ডিজিটাল। আমি বাংলা সাহিত্যের ছাত্রী, ডিজিটাল শব্দটি আমি জানতাম না। এটা আমাকে দিয়েছিল সজীব ওয়াজেদ জয়।

প্রধানমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ৪০টি ট্রান্সপন্ডার আছে। এর ২০টি ব্যবহার হচ্ছে। বাকি ২০টি আমরা আশপাশের দেশগুলোর কাছেও অফার করেছি। তারাও চাইলে ভাড়া নিতে পারবে এর ট্রান্সপন্ডার। এখান থেকেও আমরা অর্থ উপার্জন করতে পারবো। এই স্যাটেলাইটের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে অনেক সহজে বার্তা পৌঁছাবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ। এটি ১১ মে ২০১৮ কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ। উৎক্ষেপণের এক বছর চার মাস পর আয়ের খাতায় নাম লেখালো বঙ্গবন্ধু স্যাটেলাইট–১।

-তথ্যসূত্রডিজিবাংলা/০২অক্টো./১৯

Please Share This Post.