বইমেলায় সিসটেক পাবলিকেশন্স এনেছে তথ্যপ্রযুক্তির নতুন বই

 

একুশে বইমেলায় তথ্যপ্রযুক্তির বিভিন্ন বই পাওয়া যাচ্ছে সিসটেক পাবলিকেশন্সের স্টলে। এর মধ্যে অন্যতম ৩টি নতুন বই হচ্ছে-

 

স্মার্টফোনের বহুমুখী ব্যবহার
আপনার প্রিয় স্মার্টফোনটি কী শুধুই কথা বলার একটি যন্ত্র? তা মোটেই না। কথা বলার বাইরেও স্মার্টফোন দিয়ে বহুবিধ কাজ করা সম্ভব। প্রযুক্তি নির্ভর এই বিশ্বে স্মার্টফোন তাই নিয়ে এসেছে অভাবনীয় সব সুযোগ। এই বইটিতে সেই সুযোগগুলোকে কাজে লাগানোর বিষয়গুলোতে তুলে ধরা হয়েছে। বইটি পড়ে পাঠক স্মার্টফোনের নানা ধরনের ব্যবহার সম্পর্কে অবগত হতে পারবেন। বইটিতে ডিজিটাল জীবনের নানা ক্ষেত্রে স্মার্টফোনের প্রয়োগ দেখানো হয়েছে আর সবই হাতে-কলমে। বইটিতে দেখানো ব্যবহারগুলো শিখে আপনি নিজেই চমকিত হবেন।
বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ফোনের ব্যবহারকারীর সংখ্যাই বেশি। অন্ততপক্ষে দেশে যত সংখ্যক স্মার্টফোন বিক্রি হয় তার সিংহভাগই অ্যান্ড্রয়েড চালিত। সেদিকে লক্ষ্য রেখে বইটিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকেই প্রাধান্য দেয়া হয়েছে। তবে কিছু ক্ষেত্রে উইন্ডাজ ফোন ও আইওএস কেও তুলে ধরা হয়েছে।
বইটিতে স্মার্টফোনের বহুমুখী ব্যবহার সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে। যেমন- মোবাইল ফোন ও ট্যাবে ডেটা আদান-প্রদান করা, অ্যান্ড্রয়েড ফোনকে মাউস হিসেবে ব্যবহার করা, অ্যান্ড্রয়েড থেকেই কম্পিউটারকে নিয়ন্ত্রণ করা, ফোনের লাইভ স্ক্রিন রেকর্ড করা, স্ক্রিন লক হিসেবে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা, মোবাইল ফোনে ক্লাউডের ব্যবহার, স্মার্টফোনকে স্ক্যানার কাম ওসিআর বানানো, ভয়েস ও ভিডিও কল করা ইত্যাতির মতো আরও অসংখ্য গুরুত্বপূর্ণ বিষয়। একেবারে সাধারণ ব্যবহারকারীদের প্রতি লক্ষ্য রেখে হাতে-কলমে শেখানোর মতো করে বইটিতে বিভিন্ন বিষয়গুলো আলোচিত হয়েছে।
বইটিতে বাহুল্যতাকে একেবারেই পরিহার করা হয়েছে। মুনিরুল হাসান রচিত ২২৪ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

ইমেজ প্রসেসিং এবং রোবটিক ভিশন
রোবটিক্সে ‘ভিশন’ শব্দটি নিয়ে আজকাল খুব আলোড়ন চলছে। রোবটের বিভিন্ন রকম সেন্সিং এ অনেক ধরনের সেন্সর ব্যবহার করা হয়। রোবটকে মানুষ সেই সব ক্ষমতা দেয়ার চেষ্টা করে যেগুলো মানুষের অনুরূপ। মানুষের মত করেই তাই রোবটকে দৃষ্টি দেয়ার প্রচেষ্টা থেকেই রোবটিক ভিশন এর সূত্রপাত। আর এর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে ইমেজ প্রসেসিং। মূলত রোবট ক্যামেরা দিয়ে যা দেখে সেটিকে বিশ্লেষণ করে করে সে পথ চলে। অর্থাৎ তাকে পথ চলতে ইমেজ প্রসেসিং করতে হয়।
বইটিতে ইমেজ প্রসেসিং টুল হিসেবে ব্যবহৃত হয়েছে ম্যাটল্যাব। এর ইমেজ প্রসেসিং টুলবক্স অনেক বেশি সমৃদ্ধ। রোবটিক্স গবেষণাকে দেশীয় উৎসাহী এবং গবেষকদের মধ্যে আরেক ধাপ এগিয়ে নিতে বইটি অনেক বেশি সহযোগিতা করবে। বইটিতে যুক্ত করা হয়েছে ইমেজ প্রসেসিং এর অ্যাপ্লিকেশন ভিত্তিক রোবট তৈরির অধ্যায় যেগুলোইমেজ প্রসেসিং বুঝে সেই জ্ঞানকে কাজে লাগানোর সুযোগ তৈরি করবে। ম্যাটল্যাব নিয়ে যাদের প্রাথমিক ধারণা নেই তাদের জন্যেও একটি পূর্ণাঙ্গ অধ্যায় সংযোজিত হয়েছে। সর্বোপরি অ্যাকাডেমিশিয়ান থেকে শুরু করে রোবট বিষয়ক উৎসাহী পর্যন্ত সকলেরই এ বইটি কাজে আসবে।
বইটিতে বাহুল্যতাকে একেবারেই পরিহার করা হয়েছে। এ. বি. এম. রেজাউল ইসলাম এবং রিনি ঈশান খুশবু রচিত ১২০ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

আইসিটি অভিধান
বর্তমানে ৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক করা হয়েছে। এছাড়া অনার্স এবং মাস্টার্সেও আইসিটি বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে বিভিন্ন তথ্য সহজেই হাতের নাগালে পাওয়ার জন্য এই অভিধানটি প্রকাশ করা হয়েছে। বাংলা ভাষায় এটিই এ জাতীয় প্রথম উদ্যোগ।
অভিধানটিতে কম্পিউটার, ইন্টারনেট, নেটওয়ার্ক ইত্যাদি বিভিন্ন বিষয়ের পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বাজারে প্রচলিত প্রায় সব আইসিটি বইয়ের প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে যা বইয়ে বিস্তারিত লেখা হয়নি সেসব বিষয় এবং অন্যান্য আরও অনেক বিষয় সম্পর্কে অ্যালফাবেটিক্যালি সাজানো প্রায় সাত সহস্রাধিক শব্দের এক বিশাল সম্ভাব এটি যা থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন।
অভিধানটির মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণি থেকে মাস্টার্স শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত আইসিটির শিক্ষার্থীরা উপকৃত হবেন। পাশাপশি শিক্ষক-শিক্ষিকারাও উপকৃত হবেন। জনপ্রিয় আইসিটি লেখক মাহবুবুর রহমান রচিত ৬০৮ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

 

সিনিউজভয়েস ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।