গুরুত্বপূর্ণ ফ্রি সফটঅয়্যারের সংগ্রহশালা ।

যদিও কথায় আছে সস্তার তিন অবস্থা, তবু সস্তা মানে সুলভ মূল্যে জিনিস আমরা সবাই পেতে চাই। আর সেটা যদি ফ্রি মানে একেবারে বিনামূল্যে হয় তাহলে তো কথাই নেই! এ ব্যাপারেও প্রবাদ আছে: বিনা পয়সার আলকাতরাও ভালো। আলকাতরা কাজে আসবে কি আসবে না তার ঠিক নেই, তবে বিনা পয়সায় হলে নিতে আপত্তি করবে না কেউই। ফ্রি জিনিসের এমনই মাহাত্ম্য। প্রযুক্তির অগ্রগতির এই যুগে সেই ফ্রি জিনিসটা যদি হয় কম্পিউটার সফটঅয়্যার তাহলে প্রযুক্তিপ্রেমী সবাই আনন্দে আটখানা হয়ে যাবে। কারণ আমরা যদিও কম্পিউটার কেনার সঙ্গে সঙ্গে ফ্রি সফটঅয়্যার পেতে অভ্যস্ত, সেটাতো আদতে ফ্রি নয়, চোরাই, ভদ্রভাবে বললে পাইরেটেড। কাজেই চোরাই মালের কলঙ্কমুক্ত ফ্রি কিন্তু বৈধ এবং উন্নত মানের সফটঅয়্যার যদি কেউ সেধে দিতে চায় তাহলে আপত্তি করে কোন পাগল! আমরাও করবো না। আসুন প্রিয় পাঠক, তাই আর কথা না বাড়িয়ে সরাসরি চলে যাই মুক্ত সফটঅয়্যারের ভুবনে। বিভিন্ন সেক্টর থেকে বাছাই করা কয়েকটি ফ্রি সফটঅয়্যারের ঠিকুজি-কুলজি জানানো হল আজকের এই আসরে।

১। ইএম ক্লায়েন্ট (eM Client)
ওয়েব ঠিকানা: www.emclient.com
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ

Technews bd

দ্রুতগতির এবং নির্ভরযোগ্য এই ইমেইল ক্লায়েন্ট-এর ফ্রি ভারসনটি দিয়ে সর্বোচ্চ দুটো ইমেইল অ্যাকাউন্ট তৈরি করা যাবে। ফ্রি হওয়ায় কয়েকটি এক্সক্লুসিভ বা ভিআইপি সাপোর্ট পাবেন না, তবে ফ্রি জিনিসে ভিআইপি সাপোর্টের দরকার কী! সামান্য এই অতৃপ্তি বাদ দিলে এটি মনকে তৃপ্তিতে ভরে দেবার মত ফিচার-রিচ একটি প্রোগ্রাম। অন্য যে কোনো ইমেইল সফটঅয়্যারের সঙ্গে মিলিয়ে একে ব্যবহার করা যায়, যার মধ্যে আছে জিমেইল, ইয়াহু এবং হটমেইলের মত ওয়েবমেইলও। আছে ক্যালেন্ডার, কনটাক্ট ইমপোর্ট এবং ইনস্ট্যান্ট মেসেজিংয়ের সুবিধাও।

২। মেইলস্টোর হোম (Mailstore home)
ওয়েব ঠিকানা: http://www.mailstore.com/en/mailstore-home.aspx
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ, পোর্টেবল

Tech news Bangla-http://cnewsvoice.com

মেইলস্টোর মেইল পাঠানো ও গ্রহণ করার জন্য কোনো ইমেইল ক্লায়েন্ট নয়। এটিচ হচ্ছে আদতে আপনার সমস্ত পপ (POP), আইম্যাপ (IMAP) এবং ওয়েব মেইল অ্যাকাউন্ট-এর সমস্ত মেসেজের কপি সংরক্ষণ করার জন্য একটি ফার্স্ট ক্লাস ব্যাক আপ টুল। আপনাকে যাতে আর কখনো অতি প্রযোজনীয় কোনো মেইল বা মেসেজ হারিয়ে মাথা চাপড়াতে না হয় সেটি নিশ্চিত করার জন্য সবসময় এক পায়ে খাড়া আছে মেইলস্টোর হোম।

৩। ড্রপলার (droplr)
ওয়েব ঠিকানা: https://droplr.com/hello
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ, ম্যাক, মোবাইল ও ওয়েব

Tech news in dhaka

ড্রপলারের মধ্যে একটা ফাইল ড্রপ করে, মানে ফেলে দিন এবং আপনাকে দেয়া হবে একটি লিংক। এই লিংকের সাহায্যে আপনি নিজের খেয়ালখুশিমত ফাইলটি শেয়ার করতে পারবেন (একটি ফ্রি অ্যাকাউন্টসহ ২৫ মেগাবাইট স্পেস বরাদ্দ আছে) ডেস্কটপ অপারেটিং সিস্টেম ও আইফোনের জন্য আছে পৃথক অ্যাপ্লিকেশনস, অথবা  স্রেফ ওয়েবে ড্রপ করে দিন। ফাইলগুলোকে সক্রিয় রাখতে চাইলে অবশ্যই রেজিস্ট্রেশন করে রাখুন, নয়তো প্রতি সাত দিন পরপর ফাইলগুলো মুছে ফেলা হবে।

৪। ফাইলজিলা (FileZilla)
ওয়েব ঠিকানা: http://filezilla-project.org
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, পোর্টেবল

Tech portal bd

ওপেন সোর্স সফটঅয়্যার ফাইলজিলার যাত্রা শুরু হয়েছিল কম্পিউটার সায়েন্সের একটি ক্লাস প্রজেক্ট হিসেবে। আর আজ এটি আত্মপ্রকাশ করেছে প্রথম শ্রেণীর একটি এফটিপি ক্লায়েন্ট হিসেবে। ইন্টারনেটে ফাইল আপলোড ও ডাউনলোড করার কাজে ফাইলজিলা এখন অনেকের কাছেই অত্যন্ত নির্ভরযোগ্য একটি নাম। এর একটি ফ্রি সার্ভার ভারসনও পাওয়া যায়।

৫। ফ্লাফিঅ্যাপ (Fluffyapp)
ওয়েব ঠিকানা: http://fluffyapp.com
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ

Technology news bd

আপনার কম্পিউটারে ফ্লাফিঅ্যাপ ইনস্টল করুন এবং ফাইলটিকে ড্র্যাগ করে সিস্টেম ট্রে-র অ্যাপ আইকনে নিয়ে যান। ব্যস, আর কিছুই করতে হবে না আপনার। যাদুকর যাদুদন্ড ছোঁয়ালে যেমন হয় তেমনি করে ফ্ল্যাফিঅ্যাপ সঙ্গে সঙ্গে ক্লাউডঅ্যাপ সার্ভিসে আপনার ফাইলটিতে আপলোড করে ফেলবে এবং এটি শেয়ার করার জন্য আপনাকে দেবে একটি ইউআরএল। এবার চাইলেও যে কারো সঙ্গে আপনি ঐ লিংকটি, মানে আপনার ফাইলটি শেয়ার করতে পারেন।

৬। ফ্রিকমান্ডার (FreeCommander)
ওয়েব ঠিকানা: http://www.freecommander.com
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ, পোর্টেবল

Technology news bangla

অনেকেই ফ্রিকমান্ডারকে উইন্ডোজ এক্সপ্লোরারের অত্যন্ত নির্ভরযোগ্য এবং নির্ভুল একটি ভারসন হিসেবে স্বীকার করেন। এতে আছে ডুয়াল প্যানেল, প্রতি পানেলের জন্য একটি ঐচ্ছিক ট্রি, ট্যাব, বিল্ট-ইন এফটিপি, বিল্ট-ইন আর্কাইভ হ্যান্ডলিং, ফাইল ওয়াইপ এবং আরো অনেক কিছু যা মাইক্রোসফট উইন্ডোজ এক্সপ্লোরের মধ্যে দিতে ভুলে গেছে!

৭। সেলেস্টিয়া (Celestia)
ওয়েব ঠিকানা: http://www.shatters.net/celestia
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, পোর্টেবল

Technology news bd 2018

আমাদের সৌরজগতের চারপাশে একটি ত্রিমাত্রিক ভ্রমণ সম্পন্ন করতে চান? তাহলে আপনার দরকার হবে সেলেস্টিয়াকে। সাইটটির সেলেস্টিয়াল ম্যাপের যে কোনো অংশে ক্লিক করুন এবং আপনার সামনে খুলে যাবে আমাদের সৌরজগতের সিংহদরজা। আপনার সামনে ভেসে উঠবে প্রায় ১০,০০০ তারা, এবার হয়ে যান মহাকাশচারী, হারিয়ে যান তারার রাজ্যে।

 

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.