ফ্রিল্যান্সিং’র আয় দেশে আনুন স্বাধীন কার্ডে

ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট স্বাধীন কার্ডের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে দেশে আনতে ব্যাংক এশিয়া এবং মাস্টারকার্ড পেওনিয়ারের সঙ্গে একত্রে কাজ করার ঘোষনা দিয়েছে। দুনিয়াজুড়ে ফ্রিল্যান্সারদের অর্থ লেনদেনের মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত পেওনিয়ার একটি অনলাইন প্ল্যাটফর্ম।

পেওনিয়ারের মাধ্যমে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা upwork, freelancer এর মতো মার্কেটপ্লেস থেকে তাদের ফ্রিল্যান্সিং আয় গ্রহণ করায় যথাযথভাবে অবগত। চলতি বছরের শুরুতে স্বাধীন কার্ড উদ্বোধন করা হয়, যা এখন পেওনিয়ার একাউন্টের সঙ্গে যুক্ত হওয়াতে ফ্রিল্যান্সাররা তাদের কঠোর পরিশ্রমের টাকা খুব সহজেই এখন হাতে পেয়ে যাবেন যা তাদের জীবনকে আরো স্বা”ছন্দ্যময় করে তুলবে। প্রথাগত পদ্ধতিকে পেছনে ফেলে নতুন এই প্রক্রিয়ায় ফ্রিল্যান্সাররা তাদের উপার্জিত অর্থকে টাকা এমনকি ডলারেও ট্রান্সফার করতে পারবেন। এই সুবিধাটি উপভোগ করার জন্য ফ্রিল্যান্সারদের স্বাধীন মাস্টারকার্ড, স্মার্টফোনে ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ এবং পেওনিয়ার অ্যাকাউন্ট প্রয়োজন। এখন ফ্রিল্যান্সিং আয় হাতে পাওয়া কিছু মূহুর্তের ব্যাপার মাত্র।

ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে তাদের স্বাধীন মাস্টারকার্ডের সাথে নিজস্ব পেওনিয়ার অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন। একবার স্বাধীন কার্ড পেওনিয়ার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত হলে, ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে নিজেদের পেওনিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। ফ্রিল্যান্সাররা তাদের পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে যেকোন সময় স্বাধীন কার্ডে টাকা পাঠাতে পারবেন।

Sadhin-card

এই কার্ডটি এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ) সম্বলিত, যা ফ্রিল্যান্সারদেরকে তাদের আয়ের ৭০% পর্যন্ত মার্কিন ডলারে ব্যবহারের সুবিধা প্রদান করে। ফ্রিল্যান্সাররা স্থানীয়ভাবে এবং আন্তর্জাতিকভাবে মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়ার সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক এর ডেপুটি গভর্ণও, আহমেদ জামাল। অনন্যরা হলেন, সৈয়দ আলমাস কবির, প্রেসিডেন্ট, বেসিস; আরফান আলী, প্রেসিডেন্ট এন্ড ম্যানেজিং ডিরেক্টর, ব্যাংক এশিয়া লিমিটেড; সৈয়দ মোহাম্মদ কামাল, কান্ট্রি ম্যানেজার, মাস্টারকার্ড বাংলাদেশ এবং পেট্রিক দে কোর্সি, হেড অব এশিয়া প্যাসিফিক, পেওনিয়ার ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরফান আলি বলেন, স্বাধীন কার্ড ও পেওনিয়ারের একাকিত্ব বাংলাদেশের ফ্রিল্যান্সার কমিউনিটি ও আইসিটি রপ্তানীকারকদের জন্য একটি মাইলফলক আয়োজন। এর মধ্য দিয়ে ফ্রিল্যান্সার এবং আইসিটি রপ্তানীকারকরা তাদের মূল্যবান উপার্জন স্থানীয় ও বৈদেশিক মুদ্রায় নিজেদের প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন।

প্যাট্রিক ডি কোর্সি বলেছেন, স্বাধীন কার্ড একটি অসাধারণ উদ্ভাবন। পেওনিয়ার বাংলাদেশে ফ্রিল্যান্সারদের জন্য সেরা পেমেন্ট সমাধান আনতে ব্যাংক এশিয়া এবং মাস্টারকার্ডের সাথে কাজ করতে পেরে অত্যন্ত গর্বিত। এর মাধ্যমে তারা বিশ্বব্যাপী গ্রাহকদের কাছ থেকে অর্থ উপার্জন করতে সক্ষম।

সৈয়দ আলমাস কবির বলেছেন, ই-কমার্সে বাংলাদেশ বর্তমানে উন্নতির দোরগোড়ায় পৌছে গেছে। আমরা বিশ্বাস করি, মাস্টারকার্ডের মতো কোম্পানির সমর্থন ও সহায়তায় বেসিস এ দেশের ই-কমার্স খাতকে অধিকতর  সমৃদ্ধি অর্জনের দিকে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সৈয়দ মোহাম্মদ কামাল বলেছেন, এটি মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়ার একটি চমৎকার উদ্যোগ, যা আমাদের দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে সময়োপযোগী যখন আমরা বাংলাদেশকে ডিজিটালভাবে গড়ে তুলছি।

-গোলাম দাস্তগীর তৌহিদ
Please Share This Post.