ফ্রন্টিয়ার ফান্ডের বিনিয়োগ পেল সিন্দাবাদ ও কিকশা

বাংলাদেশের অন্যতম ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোর একটি অনন্ত গ্রুপ, যার ই-কমার্স অঙ্গসংগঠন জিরো গ্র্যাভিটি ভেঞ্চারস লিমিটেড ফ্রন্টিয়ার ফান্ড বাংলাদেশ থেকে বিনিয়োগ পেয়েছে।

উল্লেখ্য, ফ্রন্টিয়ার ফান্ড বাংলাদেশ একটি বাংলাদেশ কেন্দ্রিক প্রাইভেট ইকুইটি ফান্ড। জিরো গ্র্যাভিটি ভেঞ্চারস লিমিটেড বর্তমানে সিন্দাবাদ ডটকম এবং কিকশা ডটকম নামে দুইটি ই-কমার্স ওয়েবসাইট পরিচালনা করে।

সিন্দাবাদ ডটকম দেশের প্রথম বিটুবি অনলাইন শপ, যেখান থেকে অফিস, ফ্যাক্টরি বা যেকোনো ব্যবসায়ীক প্রতিষ্ঠান তাদের নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি খুব সহজে এবং ঝামেলামুক্ত ভাবে কিনতে পারে। সকল অর্ডার সঠিক সময়ে অফিস এবং ফ্যাক্টরিতে পৌঁছে দিচ্ছে সিন্দাবাদ ডটকম।

কিকশা ডটকম একটি বিটুসি অনলাইন শপ, যেখানে পাওয়া যায় নতুন সব ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, মোবাইল, গ্যাজেট, ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্সেস এবং গৃহসজ্জার জিনিসপত্র।

২০১৬ সালে এই প্রতিষ্ঠান দুটি তাদের যাত্রা শুরু করে। জিরো গ্র্যাভিটি ভেঞ্চারস লিমিটেডের কো-ফাউন্ডার ও সিইও জিশান কিংশুক হক বলেন, ‘দুটি প্রতিষ্ঠানই প্রতি মাসে প্রায় ১৫-২০% হারে প্রবৃদ্ধি করছে। এই উন্নয়নের ধারা বজায় রাখতে আমরা লাভজনক রাখার বিষয়টিও মাথায় রেখেছি।’

এই দুই প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত জিরো গ্র্যাভিটিতে প্রায় ১৫০ জন নিয়োগপ্রাপ্ত কর্মী রয়েছেন। বাজারে দ্রুত বিস্তৃতি লাভ করা এই প্রতিষ্ঠানটির ঢাকা ও চট্টগ্রামে নিজস্ব গুদামও রয়েছে।

বাংলাদেশ কেন্দ্রিক প্রাইভেট ইকুইটি ফান্ড ফ্রন্টিয়ার বাংলাদেশ জিরো গ্র্যাভিটিতে বিনিয়োগ করেছে। ‘প্রাথমিক পর্যায়ে জিরো গ্র্যাভিটিতে আমাদের এই বিনিয়োগ কোম্পানির সরবরাহ, পণ্য কার্যভার ও মানব সম্পদ সম্পর্কিত কৌশল বাস্তবায়নে সহায়তা করবে’, বলেন ফ্রন্টিয়ার বাংলাদেশ-এর ডিরেক্টর খালিদ কাদির।

তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব!’ প্রতিষ্ঠাতাদের অভিনন্দন জানিয়ে তিনি আরো বলেন, ‘উদ্যোক্তারা শুধুমাত্র বাংলাদেশের ই-কমার্স সেক্টরকেই এগিয়ে নিয়ে যাচ্ছে না, বরং বিদেশি বিনিয়োগকারীদের সফলভাবে আকৃষ্ট করতেও সক্ষম হয়েছে।’

‘স্মার্ট এবং উদ্যোগী চিন্তাধারার জন্য সিন্দাবাদ ডটকম এবং কিকশা ডটকম উভয়েরই সুনাম রয়েছে। ই-কমার্স সেক্টর আরো ফলপ্রসু ও প্রাণবন্ত হয়ে উঠছে। আমাদের উন্নতির মূলে রয়েছে মুনাফা কেন্দ্রিক ব্যবসায়ীক কৌশল। আগামী দুই বছরের মধ্যে সিন্দাবাদ ডটকম এবং কিকশা ডটকম উভয় তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রথম স্থান অর্জন করবে।’- বলেন জিরো গ্রাভিটির এমডি ও অনন্ত গ্রুপের ডিরেক্টর আসিফ জহির।

অনন্ত গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর শরীফ জহির উল্লেখ করেন তারা তাদের ব্যবসাটি বহুমুখীকরণের পরিকল্পনা করছেন। তিনি বলেন, ‘সিন্দাবাদ ডটকম একটি অভিনব ধারণা। আমাদের মতো ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোর দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে যেমন ঝামেলা হয় তেমনি খরচও হয় প্রচুর। এই সব ঝামেলা থেকে মুক্তি দিতেই সিন্দাবাদ ডটকম –এর এই উদ্যোগ।’

বর্তমানে বাংলাদেশে বেসিস সদস্যভুক্ত প্রায় ২৫০টি ই-কমার্স ওয়েবসাইট এবং ১০,০০০ এরও বেশি ফেসবুকভিত্তিক অনলাইন শপ রয়েছে। এর মধ্যে মাত্র কয়েকটি বিদেশ থেকে অনুদান পেতে সক্ষম হয়েছে। জিরো গ্র্যাভিটিতে বিদেশি কোম্পানির বিপুল পরিমাণ বিনিয়োগকে বিশেষজ্ঞরা ই-কমার্স সেক্টরের জন্য ইতিবাচক রুপে দেখছেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.