ফোরজি নিল গ্রামীণফোন এবং বাংলালিংক, চালু ২১ ফেব্রুয়ারি

১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) রাজধানীর ঢাকা ক্লাবে ফোরজি ইন্টারনেট তরঙ্গ নিলামের আয়োজন করে। নিলাম অনুষ্ঠানে ৪টি প্রতিষ্ঠানের অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছে দুটি।

৯০০, ১৮০০ ও ২১০০ মেগাহার্জ- এ তিনটি ব্যান্ডের তরঙ্গের জন্য নিলাম অনুষ্ঠিত হয়। ৯০০ ও ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের প্রতি মেগাহার্জ তরঙ্গের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল ৩ কোটি ডলার। আর ২১০০ মেগাহার্জ ব্যান্ডের প্রতি মেগাহার্জ তরঙ্গের ভিত্তিমূল্য ২ কোটি ৭০ লাখ ডলার। এবার ৯০০ মেগাহার্জ ব্যান্ডে দুটি ব্লকে মোট ৩ দশমিক ৪ মেগাহার্জ, ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে চারটি ব্লকে মোট ১৮ মেগাহার্জ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ডে পাঁচটি ব্লকে মোট ২৫ মেগাহার্জ তরঙ্গ নিলামে তোলে বিটিআরসি।

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজি’র নিলামে অংশ নিয়ে বেসরকারি টেলিফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক সর্বমোট ১৫ দশমিক ৬ মেগাহার্জ তরঙ্গ কিনেছে। এর মধ্যে গ্রামীণফোন ১ হাজার ২৮৪ কোটি টাকায় কিনেছে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের ৫ মেগাহার্জ তরঙ্গ। বাংলালিংক এক হাজার ৪৩৯ কোটি টাকায় ১৮০০ এবং এক হাজার ১১৯ কোটি টাকায় ২১০০ মেগাহার্জ ব্যান্ডের মোট ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে।

দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোরজি সেবা দেয়ার পরিকল্পনা করেছে।

নিলাম পরিচালনা করেন বিটিআরসির স্পেকটাম বিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ উপস্থিত ছিলেন।

ফোরজি তরঙ্গ নিলাম অনুষ্ঠান শেষে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘আজ যে দুই টেলিকম অপারেটর তরঙ্গ কেনার নিলামে অংশ নিয়েছে তাদেরকে ২০ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে তরঙ্গ বরাদ্ধ দেয়া হবে। যাতে করে তারা ২১ ফেব্রুয়ারি থেকে দেশে ফোরজি নেটওয়ার্ক বিস্তৃত করতে পারে।’

 

– গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.