ফেসবুক ক্যাম্পেইনের মাধ্যমে বরিশালে খাল উদ্ধার অভিযান

দীঘদিন অবৈধ দখলে থাকা বরিশাল জেলখাল হারিয়েছে তার সৌন্দর্য। জেলখালের হারানো সৌন্দর্য ফিরিয়ে দিতে ও বাংলার ভেনিস নগরী গড়ার কার্যক্রম হিসেবে ‘জনগণের জেলখাল, আমাদের পরিচ্ছন্নতা অভিযান’ শীর্ষক কর্মসূচি ৩ সেপ্টেম্বর শনিবার সকাল ৯.৩০ হতে দুপুর ১টা পর্যন্ত, অনুষ্ঠিত হয়। বরিশালের সর্বস্তরের ২০ হাজার মানুষ স্বতঃস্ফুর্তভাবে এ অভিযানে অংশগ্রহণ করে।

বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন।সকাল ৯.৩০টায় উক্ত কর্মসূচি Barisal fb TV তে সরাসরি সম্প্রচারের শুভ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস ‘জনগণের জেলখাল, আমাদের পরিচ্ছন্নতা অভিযান’ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, স্থানীয় তরুণদের সম্পৃক্ততায় সিটিজেন জার্নালিজম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম ও মন্ত্রিপরিষদ বিভাগের অনুপ্রেরণা, জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহণে বরিশালের পরিবেশ উন্নয়নে এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন করা হয়েছে। গণমাধ্যমের সহযোগিতা ও বরিশাল জেলা প্রশাসনের নবউদ্ভাবিত Barisal fb TV তে কার্যক্রমটির সরাসরি সম্প্রচার জনগণকে সুসংগঠিতকরণ ও যোগাযোগের ক্ষেত্রে নতুন মাত্রা সংযোজন করেছে।

ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে স্থানীয় সমস্যার সমাধানের উৎকৃষ্ট উদাহরণ ‘বরিশাল-সমস্যা ও সম্ভাবনা/Barisal – Problem and Prospect’ শীর্ষক ফেসবুক গ্রুপ। বরিশালের ঐতিহ্যবাহী খালগুলো অপদখলের কারণে আস্তে আস্তে হারিয়ে যাচ্ছিল।ফলে, ডিজিটাল সেবার মাধ্যমে বরিশাল জেলার বিভিন্ন সমস্যা সমাধানের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপে জেলা প্রশাসক বরাবরে একটি পোস্ট দিয়ে বরিশাল বাসীর দীর্ঘদিনের দাবী জনগণের সম্পত্তি জেলখাল অবৈধ দখলমুক্ত করে সচল করার দাবী জানানো হয়।

উক্ত পোস্টের প্রেক্ষিতে বরিশালের জনসাধারণকে সম্পৃক্ত করে গণঅংশগ্রহণের মাধ্যমে জনগণের সম্পত্তি খালগুলো অপদখল মুক্ত করে সচল করার প্রয়াস নেওয়া যেতে পারে উল্লেখ করে সকলের সক্রিয় অংশগ্রহণও কামনা করা হয়েছিল। খাল উদ্ধারে সংগ্রামী বরিশালবাসী আন্তরিকভাবে আগ্রহী হয়ে জেলা প্রশাসনের আহবানে সাড়া দিয়ে সিটিজেন জার্নালিজমের মাধ্যমে ‘বরিশাল- সমস্যা ও সম্ভাবনা/ Barisal- Problem and Prospect’ শীর্ষক ফেসবুক গ্রুপে ব্যাপক সমর্থন জানান।

অধিকন্তু সুশিল সমাজ, বিশিষ্ট নাগরিকবৃন্দ, ব্যবসায়ীগণ, ছাত্র-শিক্ষক ও সর্বস্তরের জনসাধারণ স্বতস্ফুর্তভাবে গণস্বাক্ষর কর্মসূচির মাধ্যমে এ অভিযানকে সমর্থন জানাতে থাকেন। এই জনসমর্থনে উজ্জীবিত হয়ে গত ২৫ এপ্রিল ২০১৬ তারিখে বরিশাল সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের সহায়তায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, দক্ষ সার্ভেয়ার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে জেলখাল উদ্ধারের অভিযান শুরু করে। প্রায় তিন মাসের অভিযানে কীর্তন খোলা নদী হতে নথুল্লাবাদপুল পর্যন্ত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বরিশাল জেলখালকে অপদখল মুক্ত করা হয়।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.