ফেসবুক কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত রাজীব আহমেদ

ফেসবুকের নতুন উদ্যোগ ‘কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম’। প্রথমবারের মত এই আয়োজনে অংশগ্রহণের জন্য আবেদন করেন ৬ হাজার উদ্যোক্তা। যাদের মধ্য থেকে ৪৬টি দেশের ১১৫ জন নির্বাচিত হয়েছেন।

রোববার রাতে এই তালিকা প্রকাশ করে ফেসবুক। যেখানে স্থান পেয়েছে বাংলাদেশের ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’ এবং এর অন্যতম উদ্যোক্তা রাজীব আহমেদের নাম।

 এই কর্মসূচির অংশ হিসেবে ফেসবুক ৫ জনকে ১ লাখ ডলার এবং ১০০ জনের বেশি উদ্যোক্তাকে সর্বোচ্চ ৫০ হাজার ডলার সহায়তা দেবেন। যে অর্থ দিয়ে উদ্যোক্তারা দক্ষ কমিউনিটি গড়ে তোলার জন্য কাজ করবেন।

এর আগে গত বছরের অক্টোবরে ‘সার্চ ইংলিশ’ নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক। ২০১৬ সালের জুলাইতে এস এম মেহেদী হাসান, আবুল খায়ের ও নেয়ামত উল্যাহ মহানকে নিয়ে ‘সার্চ ইংলিশ’ শুরু করেন রাজীব আহমেদ।

রাজিব আহমেদ বলেন, ‌‘এই অর্জন আসলে বাংলাদেশের। কারণ সার্চ ইংলিশ বাংলাদেশের ফেসবুক গ্রুপ যেখানে প্রায় ১৬ লাখ সদস্যদের মধ্যে ১১ লাখ-ই বাংলাদেশের। এই সাফল্যের মাধ্যমে সদস্যারা ফেসবুককে লেখাপড়ার ও স্কিল ডেভেলপমেন্টের কাজে ব্যবহার করতে উৎসাহিত হবে।’

সবার জন্যে উন্মুক্ত এই গ্রুপে যে কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন। গ্রুপের পাশাপাশি সার্চ ইংলিশ ডট কম নামে একটি ওয়েবসাইটও চালু করেছে সার্চ ইংলিশ। গ্রুপের বিভিন্ন সদস্যদের লেখা ইংরেজি আর্টিকেল এবং ইংরেজি পড়া, লেখা, বলা ও শোনার ক্ষেত্রে যাতে সদস্যরা দক্ষতা লাভ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন কনটেন্টও এই ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে।

-সোর্ জাগোনিউজ
Please Share This Post.