ফেসবুকে আসছে দ্বিতীয় নিউজ ফিড

ব্যবহারকারীদের উন্নত সুবিধা দিতে প্রায় সময়ই নিত্যুনতুন ফিচার নিয়ে আসে ফেসবুক। যেমন গত সপ্তাহে স্ন্যাপচ্যাটের আদলে তৈরি ‘স্টোরিজ’ ফিচার চালু করেছে।

ইতিমধ্যে ফেসবুকে আরো একটি নতুন ফিচারের আইকন দেখতে পাচ্ছেন বেশ কয়েকজন অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারী। স্মার্টফোনে ফেসবুকের ‘নিউজ ফিড’ আইকনটির পাশেই নতুন ‘রকেট শিপ’ আইকন দেখা যাচ্ছে।

ফলে নতুন এই ‘রকেট শিপ’ আইকনের মাধ্যমে ফেসবুকে কি ধরনের নতুন ফিচার আসছে, তা নিয়ে আলোচনার সৃষ্টি হয়েছে।

fb1

এ ব্যাপারে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, ‘রকেট শিপ’ আইকনটি মূলত ফেসবুকে ব্যবহারকারীদের জন্য দ্বিতীয় আরেকটি নিউজ ফিড হবে। যেসব উৎস থেকে আসা আর্টিকেল, ফটো এবং ভিডিও ব্যবহারকারীরা ফলো করেন না, সেগুলোর মধ্যে থেকে গুরুত্বপূর্ণ পোস্টগুলো প্রদর্শিত হবে দ্বিতীয় নিউজ ফিডটিতে। ‘রকেট শিপ’ আইকনটিতে ক্লিক করলে তা দ্বিতীয় নিউজ ফিডে নিয়ে যাবে।

অর্থাৎ ফেসবুকে বিভিন্ন পেজের অনেক ভালো পোস্ট রয়েছে যেগুলো আপনি ফলো করেন না, সেসব পোস্ট আপনাকে দেখাবে দ্বিতীয় নিউজ ফিড। মূল নিউজ ফিডে যেসব উৎসের পোস্ট আপনি পছন্দ করছেন কিংবা আপনি না করলেও আপনার বন্ধুরা পছন্দ করছে, ওই ঘরানার ভিন্ন উৎসের পোস্টগুলো নিয়েই দ্বিতীয় নিউজ ফিড হবে।

পরীক্ষামূলক ফিচার হওয়ায় আপাতত নির্দিষ্ট সংখ্যক ফেসবুক ব্যবহারকারী ‘রকেট শিপ’ আইকনটি দেখতে পাচ্ছেন। সকলের জন্য কবে নাগাদ ফিচারটি উন্মুক্ত করা হবে, সে ব্যাপারে এখনো কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

 

– সিনিউজভয়েস ডেস্ক