ফের সাইবার হামলার শঙ্কা, অ্যান্টিভাইরাস আপডেটের পরামর্শ ট্রেন্ডমাইক্রোর

আগামীকাল ১৫ মে সোমবার, বিশ্বে আরো একটি সাইবার হামলার শঙ্কা প্রকাশ করেছেন ‘ম্যালওয়ার টেক’ ছদ্মনামে পরিচিত যুক্তরাজ্যের একজন নিরাপত্তা বিশেষজ্ঞ।

গত শুক্রবার বিশ্বের প্রায় ১০০টি দেশে হামলা চালানো ‘র‌্যানসামওয়্যার’ মোকাবেলায় কৃতিত্ব দেখানো এই বিশেষজ্ঞের সতর্কবার্তা আমলে নিয়ে বরাবরের মতো গ্রাহকদের অ্যান্টিভাইরাসটি হালনাগাদ করে নিশ্চিন্তে থাকার পরামর্শ দিয়েছে বিশ্বসেরা অ্যান্টিভাইরাস ট্রেন্ডমাইক্রো।

লাইভ মানচিত্রে দেখিয়ে দেয়া হয়েছে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশগুলোর চিত্র। এই চিত্র অনুযায়ী, বিপদমুক্ত রয়েছে বাংলাদেশ।

inner

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ট্রেন্ডমাইক্রো বাংলাদেশ পরিবেশক কম্পিউটার সোর্স এর পক্ষ থেকে সাইবার ঝুঁকি থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। আগাম সতর্কতা হিসেবে ডাবল ক্লিক করে ফাইল না খোলা, অপরিচিত বা লোভনীয় অফারের মেইল সরাসরি ডিলিট করা এবং কারো সঙ্গে পাসওয়ার্ড বিনিময় না করার বিষয়ে সচেতন থাকতে বলা হয়েছে।

জানানো হয়েছে, সাইবার হামলা থেকে সুরক্ষায় বিশেষ নজর দিয়েছে বিশ্বের এই শীর্ষ অ্যান্টিভাইরাস প্রতিষ্ঠান। অপারেটিং সিস্টেমে ত্রুটি কাজে লাগিয়ে যেন সাইবার দুবৃত্তরা ব্যক্তি বা প্রতিষ্ঠানের ডিজিটাল সম্পদ বেদখল করতে না পারে এজন্য প্রতিমুহূর্তে সজাগ রয়েছে। মানচিত্রের মাধ্যমে প্রতিটি দেশের সাইবার আকাশের ওপর নজর রাখছে। ম্যালওয়্যার থেকে আগাম সুরক্ষা দেয়ায় এভি কম্পারেটিভ সম্মাননা প্রাপ্ত ট্রেন্ডমাইক্রো ইতিমধ্যেই ফেসবুক সার্টিফিকেশনও পেয়েছে। রিয়েল ওয়ার্ল্ড প্রটেকশন পরীক্ষায় শতভাগ উত্তীর্ণ হয়েছে।

inner1

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.