ফের র‌্যানসমওয়্যার আক্রমণে ২০০ প্রতিষ্ঠান


আবারও র‌্যানসমওয়্যার হামলা শুরু করেছে সাইবার অপরাধীরা। এবার ‘ব্যাড রাবিট’ নামে এ হামলা চালানো হচ্ছে। ইতোমধ্যে ম্যালওয়্যারটি রাশিয়া, ইউক্রেনসহ বিভিন্ন দেশে কম্পিউটার সিস্টেমকে আক্রান্ত করেছে। খবর বিবিসির।

বুধবার রাশিয়ার তিনটি ওয়েবসাইট, ইউক্রেনের একটি বিমানবন্দর এবং দেশটির রাজধানী কিয়েভের ভূগর্ভস্থ রেলওয়ের কম্পিউটার সিস্টেম এই সাইবার হামলার শিকার হয়েছে। ইউক্রেনের সাইবার পুলিশ প্রধান বার্তা সংস্থা রয়টার্সকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

হ্যাকার নিউজ নামের আরেকটি নিউজপোর্টাল বলছে, ইতোমধ্যে ২শ’র বেশি প্রতিষ্ঠান এ আক্রমণের শিকার হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, রাশিয়ান সাইবার নিরাপত্তা সংস্থা গ্রুপ আইভি-এর প্রধান ইয়া শেকভ বলেন, “কয়েকটি কোম্পানিতে এই র‌্যানসমওয়্যার হামলায় আক্রান্ত হয়েছে, তাদের সার্ভার এবং ওয়ার্কস্টেশন এনক্রিপ্ট করা হয়েছে।”

তিনি বলেন, এই আক্রমণ কতোটা বিস্তার লাভ করতে পারে সে সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না। আক্রান্ত দুটি ওয়েবসাইট হলো: Interfax ও Fontanka.ru ।

এদিকে, মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা বিশ্বের বেশিরভাগ দেশে ‘ব্যাড রাবিট’ বা ‘খারাপ খরগোশ’ নামের র্যা নসমওয়্যার সংক্রমণের একাধিক প্রতিবেদন পেয়েছেন।

আক্রান্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের কম্পিউটার ইমার্জেন্সি রেডিনেস টিম বলছে, মুক্তিপণ দিলেই যে আক্রান্ত কম্পিউটার সিস্টেমের তথ্য উদ্ধার হবে তার কোনো নিশ্চয়তা নেই। তাই তারা মুক্তিপণ দিতে সবাইকে অনুৎসাহিত করছে।

সিনিউজভয়েস//ডেস্ক/


Please Share This Post.