ফেনীতে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা’ সেমিনার

৩০ নভেম্বর বিশ্ব কম্পিউটার নিরাপত্তা দিবস-২০১৬ উপলক্ষে ফেনীতে সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রথম আলো ফেনী বন্ধুসভা ও সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন যৌথভাবে এ আয়োজন করে। জেলা পরিষদের সেলিম আল-দীন মিলনায়তনে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন প্রথম আলো ফেনী বন্ধুসভার সভাপতি জহিরুল ইসলাম।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা পুলিশ সুপার মো. রেজাউল হক। বিশেষ অতিথি ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আফসার ভূঁঞা। প্রথম আলোর ফেনীর নিজস্ব প্রতিবেদক আবু তাহেরের সঞ্চালনায় সাইবার নিরাপত্তা বিষয়ক নানা দিক নিয়ে আলোচনা করেন সিসিএ ফাউন্ডেশনের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মেহেদী হাসান। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সিসিএ ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক কাজী মুস্তাফিজ।

পুলিশ সুপার তার বক্তব্যে বলেন, সাইবার অপরাধ দিন দিন মহামারী আকার ধারণ করছে। এ বিষয়ে তরুণ প্রজন্মসহ সবাই সচেতন না হলে অপরাধে ভুক্তভোগীর সংখ্যা বাড়তেই থাকবে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে অপরিচিতদের বন্ধু হিসেবে যুক্ত না করা, প্রযুক্তির সঠিক ব্যবহার জানা ও সামাজিক মাধ্যমে ব্যক্তিগত গোপনীয়তা (প্রাইভেসি) সম্পর্কে সচেতন থাকতে তরুণ-তরুণীদের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে প্রথম আলো বন্ধুসভা, উদীচী শিল্পী গোষ্ঠি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় সাংবাদিকরা অংশ নেন।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে ৩০ নভেম্বর ‘কম্পিউটার নিরাপত্তা দিবস’ হিসেবে বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে। দেশে প্রথমবারের মতো ফেনীতে দিবসটি পালন করা হয়।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.