ফেডএক্স বনাম আমাজন!

আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিস ফেডএক্স-এর সাথে ই কমার্স জায়ান্ট আমাজনের ঝামেলা ক্রমশ পাকিয়ে উঠছে। ফেডএক্স জানিয়ে দিয়েছে, তারা আর আমাজনের কোনো প্যাকেজ পরিবহন করবে না।

ফেডএক্স এক্সপ্রেসে আমাজনের প্যাকেজ পরিবহনের জন্য দুই কোম্পানির মধ্যে যে চুক্তি ছিল সেটি আর তারা নবায়ন করবে না বলেও জানিয়ে দিয়েছে। পণ্য পরিবহনে দুই কোম্পানির মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটেই এই সিদ্ধান্ত নিল ফেডএক্স। দিন দিন আমাজনের সেবার পরিসর বাড়ার কারণে তাদের ওপর দ্রুত প্যাকেজ ডেলিভারি দেয়ার জন্য চাপ বাড়ছে। গত এপ্রিলে আমাজন জানিয়েছিল, তারা তাদের প্রাইম কাস্টমারদের কাছে দুই দিনে নয়, বরং মাত্রএক দিনে প্যাকেজ ডেলিভারি দেবে।

এদিকে গত মে মাসে ফেডএক্সও সপ্তাহের সাত দিনই প্যাকেজ ডেলিভারি দেয়ার উদ্যোগ নেয়। এক প্রেস রিলিজে ফেডএক্স জানায়, তারা ওয়ালমার্ট ও টার্গেট-এর মতো কোম্পানির সাথে আরো ঘনিস্ঠ অংশীদারিত্ব গড়ে তোলার মাধ্যমে ই কমার্স মার্কেটে আরো বেশি করে সম্পৃক্ত হতে চায়। ফেডএক্স-এর মোট ব্যবসার মাত্র ১.৩ হিস্যা আছে আমাজনের।

এ কারণেই হয়তো আমাজনের ওপর আর খুব বেশি মনোযোগ দিতে চায় না তারা। তবে এই সিদ্ধান্ত কেবল আকাশ পরিবহনের জন্যই প্রযোজ্য। ফেডএক্স ও আমাজনের মধ্যে অন্যান্য যেসব চুক্তি আছে সেগুলো বহাল থাকবে।

-সিনিউজভয়েস/ডেক্স/১৯

Please Share This Post.