ফিফোটেকে আইডিয়া উপস্থাপন করল ৩০ তরুণ উদ্যোক্তা 

তথ্যপ্রযুক্তি খাতের নতুন উদ্যোক্তাদের আইডিয়াগুলোকে কাজে লাগাতে এবং উদ্যোক্তা হতে ইচ্ছুক তরুণদের ব্যবসায়িক প্রস্তাবনা ও ভবিষ্যৎ পরিকল্পনা জানতে আইডিয়া ইনভেস্টমেন্ট শীর্ষক উপস্থাপনা অনুষ্ঠানের আয়োজন করে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বৃহৎ ও প্রসিদ্ধ প্রতিষ্ঠান ফিফোটেক।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে আইডিয়া ইনোভেশনের (উদ্ভাবনী মতামতের) উপর বিস্তারিত আলোচনা এবং পরবর্তীতে বেসরকারি খাতে বিনিয়োগ ও তত্ত্বাবধান বিষয়ক আলোচনা করা হয়।

বেকারত্ব সমস্যা দূর করার জন্য তরুণদের আইডিয়ার উপর বিনিয়োগ করতেই এই আয়োজন করা হয়। ইতোপূর্বে ফিফোটেকের পক্ষ থেকে বিজনেস আইডিয়া দেয়ার আহ্বান করলে ১০০ জনের অধিক তরুণ উদ্যোক্তারা তাদের ব্যবসায়ীক আইডিয়া ফিফোটেকে জমা দেয় ।

মঙ্গলবারের এই আয়োজনে প্রথম ধাপে ৩০ জন তরুণ উদ্যোক্তাকে তাদের আইডিয়া উপস্থাপন করার জন্য আহ্বান করা হয়। এর মধ্য থেকে কয়েকটি ব্যবসায়ীক উপস্থাপনাকে বিনিয়োগ উপযোগী হিসেবে চিহ্নিত করে প্রস্তাবনাগুলোকে বাস্তবায়ন করার জন্য শর্টলিস্ট করা হয়।

অনুষ্ঠানটির আয়োজক ফিফোটেক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কলসেন্টার অ্যান্ড আউট সোর্সিং (বাক্কো) এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, দেশে অনেক প্রতিভাবান তরুণ আছেন যাদের মাথায় অনেক চমৎকার আইডিয়া আছে। তারা আইটি এবং আইটিএস খাতে কাজ করার জন্য উপায় খুঁজছেন। কিন্তু টাকার অভাবে পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছেন না তারা। এসব তরুণদের পরিকল্পনা বাস্তবায়ন করতে বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করার লক্ষ্যেই মূলত এই  আয়োজন। তরুণ উদ্যোক্তাদের কাজের সুযোগ তৈরি করে দিতে প্রতিষ্ঠিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। আমরা তরুণদের এসব ব্যবসায়ীক আইডিয়ার শর্টলিস্ট করে তাদের কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় বিনিয়োগের ব্যবস্থা করব।

তৌহিদ হোসেন সিনিউজ প্রতিনিধিকে জানান, এটা ফিফোটেক এর একটি উদ্যোগ। আমরা তরুণ উদ্যোক্তাদের আইডিয়ার উপর ভিত্তি করে বিনিয়োগের ব্যবস্থার পাশাপাশি দেশের স্টার্টআপ ইকো সিস্টেমে ভূমিকা রাখতে চাই।

অনুষ্ঠানে তরুণ উদ্যোক্তারা তাদের তৈরিকৃত নতুন নতুন ব্যবসায়িক পরিকল্পনার উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সবুজ নগরী গঠন, ই-কমার্স, অনলাইন টিভি, সামাজিক সচেতনতা বৃদ্ধি, ক্যাশলেস সোসাইটি গঠন শীর্ষক বিভিন্ন নতুন নতুন ব্যবসায়ীক উদ্যোগ নিয়ে তাদের স্বপ্ন ও সম্ভাবনা নিয়ে কথা বলেন উদ্যোক্তা হতে ইচ্ছুক অংশগ্রহণকারীরা।

ফিফোটেকের তত্ত্বাবধানে আয়োজিত এই স্টার্টআপ আইডিয়া প্রেজেন্টেশন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিজিকন টেকনোলজিস লিমিটেড এর নির্বাহী পরিচালক এবং সাবেক অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, নিজের বলার মতো গল্প’ শীর্ষক প্রকল্পের প্রতিষ্ঠাতা ও মেন্টর ইকবাল বাহার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কলসেন্টার অ্যান্ড আউট সোর্সিং (বাক্কো) এর এসইআইপি-বাক্কো প্রকল্পের মুখ্য সমন্বয়ক লে. কর্নেল (অব.) মাহতাবুল হক, ‘মোস্তফা সাজ্জাদ হাসান চার্টার্ড অ্যাকান্টস’ এর প্রতিষ্ঠাতা এবং প্রধান পরামর্শক মোস্তফা সাজ্জাদ হাসান (এফসিএ, সিপিএ), ফিফোটেকের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আজমেরি বিনতে রেজাক প্রমুখ এবং ফিফোটেকের স্টার্টআপ আইডিয়া শীর্ষক নতুন প্রকল্পের সমন্বয়ক আসিফ আদনান। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তারা।

 

-সিনিউজভয়েস/জিডিটি/০৪ডিসে./১৯

Please Share This Post.