ফিজেট স্পিনার মোবাইল!

চলতি বছরে বিশ্বে সবচেয়ে জনপ্রিয় খেলনা হচ্ছে, ফিজেট স্পিনার। আলোচিত এই খেলনা এবার নতুন রূপে এসেছে মোবাইলের মাধ্যমে।

তবে তার আগে চলুন জেনে নেওয়া যাক, ফিজেট স্পিনার কি? ফিজেট স্পিনার খেলনাটিতে একটা বল বেয়ারিং বসানো থাকে। এই বেয়ারিংটার মাঝখানে ধরে স্পিনারটিকে ঘোরানো যায়। এটা ঘোরাতে ঘোরাতে হাতে একটা মজার অনুভূতি হয়। ব্যবহারকারীদের অভিজ্ঞতা অনুযায়ী, এই খেলনার গতি একটি মনোরম সংবেদী অভিজ্ঞতা প্রদান করে। যেকোনো ব্যক্তির স্নায়বিক শক্তি বা মানসিক চাপ কমাতে এবং মনযোগী হতে এ খেলনা সাহায্য করে বলে অনেকের দাবি।

১৯৯৩ সালে উদ্ভাবিত এই খেলনাটি নিয়ে ২০১৭ সালের শুরুর দিকেও জনসাধারণের মধ্যে কোনো মাথাব্যাথাই ছিল না। ধারণা করা হয়, চলতি বছরের শুরুতে যুক্তরাজ্যের একটি স্কুলের ক্লাসে এটা নিষিদ্ধ করে দেয়ার ঘটনার পরপরই এটা লক্ষনীয় মাত্রায় জনপ্রিয় হয়ে উঠে। এরপর থেকে ফিজেট স্পিনার সর্বত্র বিস্ফোরণের মতো ছড়িয়ে পড়ে। মারাত্নক আসক্তি তৈরি করে বলে অনেক ব্যবহারকারী ও অভিভাবকরা এই খেলনা নিয়ে উদ্বিগ্ন। সবচেয়ে বেশি বিতর্কের কারণ সাম্প্রতিক সময়ে বিশ্বের অনেক দেশের প্রচুর স্কুল তাদের ক্লাসরুম থেকে ফিজেট স্পিনার নিষিদ্ধ করে দিয়েছে।

তুমুল জনপ্রিয় এই খেলনাকে এবার অন্য লেভেলে নিয়ে যাওয়া হয়েছে। ডিজাইনাররা কিপ্যাড, স্ক্রিন ও ব্লুটুথ সুবিধা যুক্ত করে তৈরি করেছেন ফিজেট স্পিনার মোবাইল! ‘কে১১৮’ মডেলের এই ফোনটি তৈরি করেছে হংকংভিত্তিক চিলি ইন্টারন্যাশনাল এবং এটি ৬টি রঙে পাওয়া যাচ্ছে। ফোনটির ফিচারের মধ্যে রয়েছে- ১ ইঞ্চির (২.৫ সেন্টিমিটিার) ছোট্ট স্ক্রিন, কিপ্যাড, ২৮০এমএএইচ ব্যাটারি, ৩২ মেগাবাইট স্টোরেজ, ব্লুটুথ। স্ক্রিন এবং কিপ্যাডের মাঝখানে থাকা থাম্বপ্যাডটির মাধ্যমে ফোনটিকে স্পিনার হিসেবে ঘুরানো যাবে।

চিলি ব্র্যান্ডের কে১১৮ মডেলের এই ফিজেট স্পিনার সুবিধার মোবাইলটি কেবলমাত্র ভারতে পাওয়া যাচ্ছে। কেনা যাবে অ্যামাজন ইন্ডিয়া ওয়েবসাইট থেকে। দাম ১২০০ রুপি।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.