ফাস্ট বোলারের খোঁজে বিসিবি ও রবি

 

সারাদেশ থেকে প্রতিভাবান ফাস্ট বোলার খুঁজে বের করতে ‘রবি ফাস্ট বোলার হান্ট’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও স্পন্সর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। আগামী ১৭ জানুয়ারী থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পেইনটি চলবে। ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে এর নিবন্ধন কার্যক্রম।

এসএমএস অথবা অনলাইন এবং দেশজুড়ে নির্দিষ্ট রবি ওয়াক-ইন-সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে। ফাস্ট বোলিং প্রতিভা মেলে ধরার এ সুযোগ ছেলে ও মেয়ে উভয়ের জন্য থাকছে। তবে অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ২৩ বছরের মধ্যে এবং ছেলেদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট হতে হবে। আগ্রহী তরুণ-তরুণীরা ১৪ জানুয়ারীর মধ্যে নিবন্ধন করতে পারবেন।

দুই দফায় ক্যাম্পেইনটি চলবে। প্রথম দফাটি শুরু হবে ১৭ জানুয়ারি এবং দেশের ১৬টি স্থানে ফাস্ট বোলার নির্বাচন প্রক্রিয়া চলবে। চূড়ান্ত নির্বাচনের জন্য বাছাইকৃত ৬৪ জনকে হাই পারফরম্যান্স ক্যাম্পে অংশগ্রহণের জন্য ঢাকায় নিয়ে আসা হবে।

অংশগ্রহণকারীদের তাদের শারীরিক যোগ্যতা ও দক্ষতার (ওজন, উচ্চতা, ভারসাম্য, নি টু ওয়াল টেস্ট) ওপর ভিত্তি করে যাচাই করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে পর্যবেক্ষণ ও তাদের রেকর্ড সংগ্রহের জন্য জাতীয় ক্রিকেট একাডেমি থেকে বোলিং কোচ নিযুক্ত থাকবেন। যাচাই-বাছাইপর্ব শেষে শীর্ষ ১২ জন (১০ জন ছেলে ও ২ জন মেয়ে) খেলোয়াড়কে বিজয়ী ঘোষণা করা হবে। সেই ১২ যেন জাতীয় পর্যায়ে খেলতে পারেন এজন্য তাদের হাই পারফরম্যান্স টিমের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।

ক্যাম্পেইনটি নিয়ে উচ্চ প্রত্যাশা জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান এমপি। তার মতে, ক্রিকেট জগতে অন্যতম শীর্ষ হয়ে থাকতে হলে মানসম্মত ফাস্ট বোলার তৈরি করা ছাড়া উপায় নেই। তিনি বলেন, ‘এ আয়োজনের মাধ্যমে আমরা আগামী দিনের মাশরাফি, রুবেল ও তাসকিনদের খোঁজার চেষ্টা করছি। আমি নিশ্চিত এ পদক্ষেপের মাধ্যমে তাদের খুঁজে পাওয়া যাবে। বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে রবি প্রতিনিয়ত সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ায় তাদের ধন্যবাদ জানাচ্ছি।’

অনন্য এ উদ্যোগটি সম্পর্কে বলতে গিয়ে রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘ফাস্ট বোলিং বেশ কঠিন, কিন্তু জনপ্রিয় খেলা ক্রিকেটে এর অন্যরকম একটা আকর্ষণ আছে। বিশ্বের শীর্ষস্থানীয় ক্রিকেট দলগুলোর ফাস্ট বোলারা তাদের গতি দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করে পিছু হটতে বাধ্য করে। জাতীয় ক্রিকেট দলের গর্বিত স্পন্সর হিসাবে রবি মনে করে প্রতিনিয়ত ফাস্ট বোলারের চাহিদা পূরণ করার দিকে আমাদের নজর দেয়া উচিত। রবি’র সুপার ফাস্ট ইন্টারনেটের সৌজন্যে আমরা ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইন চালু করেছি। বিশ্ব ক্রিকেট দরবারে বাংলাদেশের নাম আরো উজ্জ্বল করে তুলতে এ পদক্ষেপটি অনন্য ভূমিকা পালন করবে বলে আমরা বিশ্বাস করি। দেশের ক্রিকেটে ফাস্ট বোলিংয়ের উন্নয়নে বিসিবি’র আন্তরিক প্রচেস্টা ও সহযোগিতার জন্য তাদের ধন্যবাদ জানাই।’

আগ্রহী অংশগ্রহণকারীরা রবি নম্বর থেকে ফাস্ট (FAST) লিখে ২১২১৩ নাম্বারে এসএমএস করে নিবন্ধন করতে পারবেন। এসএমএস পাঠানোর পর প্রেরকের সঙ্গে শিগগিরই যোগাযোগ করা হবে বলে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হবে। এছাড়া www.wearetigers.com.bd সাইটটি ভিজিট করে বা নির্দিষ্ট রবি-ওয়াক-ইন সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে।

 

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.