ফাইভ-জি বাণিজ্যিকীকরণে ‘মার্কেট ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পেল হুয়াওয়ে

ফাইভ-জির বাণিজ্যিকীকরণে বিশেষ অবদান রাখার জন্য হুয়াওয়ে বার্সেলোনা জিটিআই-এ অনুষ্ঠিত জিটিআই অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ‘মার্কেট ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

২০১৮ সালে বিশ্বব্যাপী ৫জি-র প্রযুক্তিগত পরীক্ষা এবং প্রাক-বাণিজ্যিক যাচাইকরণ শুরু হয়েছিলো। ৫জি প্রযুক্তি এবং স্ট্যান্ডার্ডগুলিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগের মাধ্যমে হুয়াওয়ে থ্রিজিপিপি (3GPP) স্ট্যান্ডার্ডের সাথে তাল মিলিয়ে চলেছে এবং ৫জি প্রাক-বাণিজ্যিক নেটওয়ার্ক সল্যুশন বাজারে এনেছে। এগুলোর মধ্যে রয়েছে কোর ট্রান্সপোর্ট নেটওয়ার্ক, ওয়্যারলেস নেটওয়ার্ক, ৫জি ল্যাম্পসাইট এবং ৫জি সিপিই। হাংঝু, শেনজেন, সিউল, মিলান ও বার্লিন শহরগুলোতে হুয়াওয়ে ৫জির জন্য ট্রায়াল নেটওয়ার্ক এবং নিরবচ্ছিন্ন ক্ষেত্র চালু করেছে, যা প্রমাণ করে যে হুয়াওয়ে প্রযুক্তি শিল্পে অন্য কোম্পানিগুলির চেয়ে ১২ থেকে ১৮ মাস এগিয়ে।

৫জির বাণিজ্যিকীকরণে এখনও পর্যন্ত হুয়াওয়ে বিশ্বব্যাপী ৫০টিরও বেশি ব্যবসায়িক অংশীদারিত্ব করেছে, যা সংখ্যার ভিত্তিতে সর্বোচ্চ। এছাড়াও ৫জির জন্য বিশ্বের সবচেয়ে বেশি বাণিজ্যিক চুক্তিও (৩০+) স্বাক্ষর করেছে হুয়াওয়ে। উপরন্তু, হুয়াওয়ে ইতোমধ্যে বিশ্বব্যাপী বাণিজ্যিক ব্যবহারের জন্য ৪০ হাজার ৫জি বেইজ স্টেশন হস্তান্তর করেছে। চীনের হানঝু ও দক্ষিণ কোরিয়ার সিউলের মতো শহরে হুয়াওয়ে ১ জিবিপিএস গড় গতিসম্পন্ন ৫জি ম্যাসিভ মিমো (Massive MIMO) কাভারেজ নিশ্চিত করতে হাজার হাজার সাইট স্থাপন করছে, যা ভবিষ্যতে বিশাল ব্যান্ডউইথ এবং লো ল্যাটেন্সি পরিষেবার জন্য ভিত্তি স্থাপন করছে।

২০১৯ সালে বিশ্বজুড়ে আরও অনেক প্রাক-বাণিজ্যিক পরীক্ষা চলবে। জিটিআই এবং হুয়াওয়ে বিশ্বব্যাপী অংশীদারদের সাথে ৫জির উন্নয়ন ও প্রসারে কাজ করবে, যাতে এই প্রযুক্তির চমৎকার অভিজ্ঞতা ভোক্তা এবং শিল্পক্ষেত্র উভয়কে উপকৃত করে।

-সিনিউজভয়েস/জিডিটি/২৫এফ/১৯

Please Share This Post.