ফটোশপ জানলেই গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায় না

ফটোশপ জেনেই গ্রাফিক্স ডিজাইনার বা ইউআই (ইউজার ইন্টারফেস) এক্সপার্ট হওয়া যায়, আমাদের দেশে এরুপ ধারণা রয়েছে। কিন্তু তা ঠিক নয়। ইউএক্স এবং ইউআই ও গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আমাদের দেশে এরুপ আরও ভুল ধারণা রয়েছে। গেমিং, সফটওয়্যারসহ প্রযুক্তি জীবনের প্রতিটি খাতেই ইউআইয়ের প্রয়োজন রয়েছে। এমনি নানা তথ্য ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে ইউআই ইউএক্স’ এর গুরুত্ব শীর্ষক সেমিনারে তুলে ধরেন বক্তারা।

ইউজারহাবের সহ-প্রতিষ্ঠাতা ও হেড অব ডিজাইন অ্যান্ড রিসার্চ প্রতিষ্ঠাতা ওয়াহিদ বিন আহসান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বলেন, যেকোনো সফটওয়্যার বা গেইমের ক্ষেত্রে ডিজাইন অবশ্যই রুচিশীল হতে হবে। গেইম ডিজাইনের ক্ষেত্রে অ্যাসেনশিয়াল এক্সপেরিয়েন্স, ডিসকভারি, রিক্স টেকিং, জেনারেলাইজেশন ইত্যাদি বিষয়গুলো থাকা জরুরি। ডিজাইনের ক্ষেত্রে অবশ্যই গ্রাহকরা যা চায় তাতে গুরুত্ব দিতে হবে।

বেসিসের পরিচালক রিয়াদ এস এ হোসেন বলেন, গেমিং এক্সপেরিয়েন্স যেন রিয়েল লাইফ নির্ভর হয় তা সব সময় খেলায় রাখা উচিত। তাহলে গেম জনপ্রিয়তা পাবে। উদাহারণ হিসেবে আমরা পোকেমন গো কিংবা জিটিএকে দেখতে পারি।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, অনেকে মনে করেন সফটওয়্যার বা গেমিং খাতের প্রোগামিং বা কোডিং জানতে হবে। কিন্তু কোডিং বা প্রোগ্রামিং ছাড়াও এই খাতে সফটওয়্যার ডিজাইন, রিভিউ, গাইডলাইন, মার্কেটিংসহ নানা বিষয় রয়েছে। তাই প্রযুক্তি খাতে কাজ করতে হলে যে শুধু কোডিং জানতে হবে তা নয়।

তিনি আরো বলেন, ফটোশপ জানলে ডিজাইনার হওয়া যায় না। আমি শুধুমাত্র ফটোশপ জানাকে ফটোশপ অপারেটর বলি। ডিজাইন খাতে ক্রিয়েটিভ হতে হবে।

উক্ত সেমিনার বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফ্রিল্যান্সারের উদ্যোক্তা মো. শফিউল আলম, ইউজারহাবের সহ-প্রতিষ্ঠাতা নীলিমা আহসান, ই-ক্যাবের কোষাধ্যক্ষ মোহাম্মদ আব্দুল হক অনু এবং ম্যাসিভ স্টারের প্রধান নিবার্হী মাহবুব আলমসহ আরও অনেকে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.