প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ১২০০ শিক্ষার্থী

১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের সফল আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো আইসিটি বিভাগ আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং ও আইসিটি কুইজ প্রতিযোগিতার প্রথম পর্ব। ৩১ মার্চ ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও সিংড়া দমদমা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে যথাক্রমে ময়মনসিংহ আঞ্চলিক ও সিংড়া উপজেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উভয় প্রতিযোগিতাতে মোট ১৮০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং ১১০ জন জাতীয় পর্যায়ের জন্য বিবেচিত হয়। প্রতিযোগিতার বিভিন্ন পর্বে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক এ এম এম শামসুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রথান প্রকৌশলী এ এইচ এম কামাল, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শফিকুল ইসলাম শফিক, সিংড়া পৌরসভার মেয়র আলহাজ্ব মো: জান্নাতুল ফেরদৌস, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মুশফিকুর রহমান প্রমুখ।

উল্লেখ্য যে, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ে ২২ হাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে।

এদের মধ্যে বিজয়ী ১ হাজার ২০০ শিক্ষার্থী আগামী ৭ এপ্রিল ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউটে জাতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

জাতীয় পর্যায়ের পর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহৃত হচ্ছে।  প্রতিযোগিতা বিস্তারিত www.nhspc.org এই ওয়েবসাইট ও www.facebook.com/nhspcbd ফেসবুক পেজে পাওয়া যাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.