প্রোগ্রামিং কনটেস্টের বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ অবস্থানে ড্যাফোডিল

যুক্তরাষ্ট্রের উরি অনলাইন জাজ কর্তৃক প্রকাশিত বিশ্বের মর্যাদাপূর্ণ প্রফেশনাল কম্পিউটার প্রোগ্রামিং সমাধান সূচকে সারা পৃথিবীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। আর এর মধ্য দিয়ে বিশ্বদরবারে আরো একবার উজ্জ্বল হলো বাংলাদেশের মুখ।

সম্প্রতি উরি অনলাইন জাজ ওয়েবসাইটে ‘প্রোগ্রামিং কনটেস্ট র‌্যাংকিং’ প্রকাশ করা হয়। এতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১ হাজার ৬৫ জন শিক্ষার্থী ও প্রোগ্রাম সমাধানকারীরা ৩৯ হাজার ৮১৮টি সমস্যা সমাধান করার মাধ্যমে বিশ্বতালিকায় সেরা দশের মধ্যে উঠে এসেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে।

এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নেওয়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৭তম অবস্থানে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) রয়েছে ১০২তম অবস্থানে।

উরি অনলাইন জাজ ওয়েবসাইট থেকে আরো জানা যায়, এই তালিকায় প্রথম থেকে পঞ্চম পর্যন্ত পাঁচটি শীর্ষ অবস্থান দখলে রেখেছে ব্রাজিলের পাঁচটি বিশ্ববিদ্যালয়। প্রথম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইতাজুবা, দ্বিতীয়- ইনস্টিটিউট ন্যাশনাল দ্য টেলিকমিউনিকেশন, তৃতীয়- ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইউবারল্যানডিয়া, চতুর্থ- ফেডারেল ইনস্টিটিউটঅব এডুকেশন, সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং পঞ্চম অবস্থানে রযেছে ইউনিভার্সিটি দ্য রিজিওনাল ইন্টিগ্রাডা।

ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সৈয়দ আক্তার হোসেন এ সাফল্যের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকেই ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি প্রতিটি সেমিস্টারেই আন্তঃবিভাগীয় প্রোগ্রামিং কনটেস্ট ও টেক-অফ প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগীতা, এসিএম আইসিপিসি নিয়মিতভাবে আয়োজন এবং প্রতিযোগীতায় অংশগ্রহণ করে থাকে। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে ও নিয়মিত চর্চার ফলে শিক্ষার্থীরা নিজেদের প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে সক্ষম হয়।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে, শিক্ষার্থীদের এই দক্ষতা প্রতিফলিত হয়েছে উরি অনলাইন জাজ প্রোগ্রামিং র‌্যাংকিংয়ে। শিক্ষার্থীদের অব্যাহত অংশগ্রহণে এই তালিকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অচিরেই প্রথম স্থান অধিকার করবে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

র‌্যাংকিং তালিকা দেখতে ভিজিট: https://www.urionlinejudge.com.br/judge/en/universities

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.