প্রিন্টার কালি সংরক্ষণ করবেন যেভাবে

যারা ফটোকপি মেশিন ও প্রিন্টার দিয়ে ব্যাবসা করেন তারা প্রায়ই একটি সমস্যায় ভুগেন, সেটি হচ্ছে কালি দ্রুত শেষ হয়ে যাওয়া বা কালি নষ্ট হয়ে যাওয়া। প্রথমত এটা বলে নেয়া ভাল যে কপিয়ার ও প্রিন্টারের কালির দাম অনেক বেশি। সুতরাং এই সমস্যাটির কারণে অনেক ক্ষতি হয়ে যায়। এছাড়াও আপনি যদি পারসোনাল কাজে ব্যাবহার করেন এগুলো তবুও কালি ব্যয়বহুল হতে পারে যদি আপনি বেশি পরিমাণে প্রিন্ট বা ফটোকপি করেন। তবে এই খরচ কম করার অনেক উপায় রয়েছে। আপনি  এই আর্টিকেলটি পড়ে এই সমস্যা সমাধানের কিছু টিপস পাবেন।

১। এমন কপিয়ার ও প্রিন্টার কিনুন যা কম কালি খরচ করে। এরজন্য আপনি কোন বিজ্ঞাপনে প্রলুব্ধ না হয়ে এর বিস্তারিত ম্যানুয়াল দেখুন। এবং অভিজ্ঞ মানুষদের সাথে পরামর্শ করে নিন।

২। এমন কপিয়ার কিনুন যেটিতে স্বয়ংক্রিয় ডুপেলক্সার সুবিধা থাকে। এতে করে আপনার কালি অনেক কম খরচ হবে।

৩। মুদ্রণের আগে চিন্তা করুন। শুধু মাত্র যে অংশটুকু দরকার তা প্রিন্ট করুন

৪। আপনার প্রিন্টারের সফ্টওয়্যার বা ড্রাইভার সেটিংস পরীক্ষা করে দেখুন। ড্রাফটের জন্য কম কালি সিলেক্ট করে রাখুন

৫। কালির প্রয়োজন হলে অন্য ব্রান্ডের কালি ব্যাবহার করুন যা আপনার অর্থ সাশ্রয় করতে পারে

৬। আপনার কালি এবং টোনার যত্ন নিন – অনেকদিন ব্যাবহার না করলে টোনার বা কালির মাথা জমে যেতে পারে কাজেই আপনার অল্প হলেও সবসময় ব্যাবহার করুন।

তবে কেনার আগে জেনে নিবেন বাজারে কোন কোন মডেলের কপিয়ার গুলোতে কালির খরচ কম। এরকম জনপ্রিয় কয়েকটি মডেল হলো তোশিবা ২৫২৩এ, ২৩০৩এ, ২৩০৩এএম ইত্যাদি। এছাড়াও কেনার আগে আপনার বাজেটের মধ্যে কোন কপিয়ার মডেলটি সবচেয়ে ভালো হবে তার দাম ও ফিচার জেনে নিতে পারবেন বিডিস্টল.কম থেকে।

 

-সিনিউজভয়েস/ডেক্স/২২এপি./২০

 

Please Share This Post.