প্রাভা হেলথ আয়োজিত বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবসের র‍্যালি

বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস উপলক্ষ্যে প্রাভা হেলথ সম্প্রতি একটি র‍্যালির আয়োজন করেছে। র‍্যালিটি বনানীতে অবস্থিত প্রাভা ফ্যামিলি হেলথ সেন্টার বা প্রাভা পারিবারিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু হয়। প্রাভা হেলথ-এর ফ্যামিলি মেডিসিন ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীর পাশাপাশি র‍্যালিতে উপস্থিত ছিলেন নার্স ও ফ্লেবোটমিস্ট, সিনিয়র ম্যানেজমেন্ট, এবং প্রাভা হেলথ টিমের সদস্য। সেই সাথে অংশগ্রহণ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সাধারণ জনগণ।

পারিবারিক ডাক্তাররা সকল বয়সের রোগীদের সার্বিক স্বাস্থ্যসেবায় বিশেষভাবে দক্ষ। একজন পারিবারিক চিকিৎসক একজন সাধারণ রোগীর ৮০-৯০% স্বাস্থ্যগত সমস্যার সমাধান দিতে পারেন। তারা ডায়াবেটিস এবং হৃদরোগের মতো জটিল ও দীর্ঘমেয়াদী রোগ নির্ণয় এবং চিকিৎসার পাশাপাশি ব্যধি পরিলক্ষিত হওয়ার আগেই তা প্রতিরোধে নিয়মিত হেলথ চেক বা স্বাস্থ্য পরীক্ষা, টিকাদান, এবং দৈনন্দিন জীবনাচরণ পরিবর্তনে পরামর্শ দেওয়ার কাজ করে থাকেন। একজন পারিবারিক চিকিৎসকের সাথে সেবা আদান-প্রদানের নিরবিচ্ছিন্ন সম্পর্ক স্থাপনের অর্থ হচ্ছে রোগীরা ব্যক্তিগতভাবে পরিচিত একজন চিকিৎসককে পান, যে কি না রোগী এবং রোগীর পরিবারের সদস্যদের স্বাস্থ্য-সংক্রান্ত ইতিহাস এবং লক্ষ্যের সাথে পরিচিত।

প্রাভা হেলথ পারিবারিক চিকিৎসকের ধারণাটিকে ফিরিয়ে আনছে এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থায় রোগীর প্রবেশের প্রাথমিক প্রবেশদ্বার হয়ে ওঠার লক্ষ্যে কাজ করছে। সেই সাথে প্রাভা হেলথ পারিবারিক ডাক্তারদের সাথে অন্তত ১৫ মিনিটের পরামর্শ সেবা প্রদানের নিশ্চয়তা প্রদান করে।

প্রাভা হেলথ-এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সিলভানা সিনহা বলেন, রোগী এবং ডাক্তারের মধ্যকার সুসম্পর্ক রোগীদের স্বাস্থ্য উন্নয়নে অত্যন্ত জরুরি এবং প্রাভা’র ফ্যামিলি মেডিসিন ডাক্তাররা আমাদের দেশের জনগণের জন্য এই সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে চলেছে। এবারের পারিবারিক চিকিৎসক দিবসে আমরা আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পারিবারিক চিকিৎসকের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরি করতে চাই”।

প্রাভা হেলথ-এর সিনিয়র মেডিকেল ডিরেক্টর ডঃ সিমিন মজিদ আখতার বলেন, আমাদের দেশে পারিবারিক ডাক্তারের ধারণার পথপ্রদর্শক হিসেবে কার্যক্রম শুরু করার পর এই স্বল্প সময়ের মধ্যে আমরা বর্ধিত সংখ্যক মানুষকে আমাদের ফ্যামিলি মেডিসিন ডাক্তারদের পরামর্শ নিতে হাজির হতে এবং পরবর্তীতে তাদের পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে আসতে দেখেছি। এতে করে, আমাদের স্বাস্থ্যসেবা খাতে পারিবারিক ডাক্তারের প্রয়োজনীয়তা প্রতীয়মান হয় এবং আমরা সেই লক্ষ্যেই কাজ করছি।

প্রাভা হেলথ-এর ফ্যামিলি মেডিসিন ডাক্তার ডঃ মোঃ কবির আহমেদ খান বলেন, “গঠনকাঠামোর কেন্দ্রবিন্দুতে পারিবারিক ডাক্তারদের নিয়ে স্বাস্থ্যসেবা প্রদানের যথাযথ পদ্ধতি প্রতিষ্ঠায় প্রাভা নিরলস শ্রম দিয়ে যাচ্ছে। আমরা আমাদের রোগীদের সম্মান ও সহমর্মিতার সাথে চিকিৎসা দিয়ে থাকি, যা তাদের প্রাপ্য অধিকার।

-সিনিউজভয়েস/জিডিটি/মে২২/১৯

Please Share This Post.