প্রাতিষ্ঠানিক ডিজিটালাইজেশনে ভিন্ন উদ্যোগে গ্রেসওয়েবটেক

যতই সময় যাচ্ছে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে সফটওয়্যারের ব্যবহার বাড়ছে। সফটওয়্যার আপনার মূল্যবান সময় যেমন বাঁচিয়ে দিবে, তেমনি আপনার খরচ অনেক কমিয়ে দিবে। অপচয়, প্রোডাক্ট হারিয়ে যাওয়া, চুরি যাওয়া বা হিসাব না মেলার কারণে লোকসান কমবে। ব্যবসার হিসাব-নিকাশ রক্ষার জন্য রেজিস্টার বুক, ওয়ার্ক অর্ডার বুক, ইনভয়েস বুক বা অন্যান্য হিসাবের খাতা নিয়ে আর মূল্যবান সময় নষ্ট করার দরকার নেই। আপনার সব হিসাব-নিকাশ রক্ষা করবে সফটওয়্যার। সুতরাং হাতে-কলমে কাজ করতে গিয়ে আপনার যে ভুল হওয়ার আশঙ্কা ছিল, সফটওয়্যার ব্যবহারে তা আর থাকছে না। সামান্য ক্লিকের মাধ্যমে মুহূর্তেই যেকোনো তথ্য বা রিপোর্ট (সেলস রিপোর্ট, স্টক রিপোর্ট, ইত্যাদি) আপনার সামনে চলে আসবে। আপনি যেকোনো ক্যাটাগরি অনুসারে আপনার ব্যবসার রিপোর্টগুলো জানতে পারবেন।’ কথাগুলো বলছিলেন আধুনিক সফটওয়্যার নিয়ে কাজ করা সফটওয়্যার ভিত্তিক প্রতিষ্ঠান গ্রেসওয়েবটেক.কম-এর প্রধান নির্বাহী শামসুজ্জামান আরিফ।

ব্যবসায় সফটওয়্যার এর প্রয়োজনীয়তা ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে আরিফ জানান, ‘ব্যবসার সাফল্যের মূল হলো ব্যবসার খুঁটিনাটি সব কিছুর হিসাব রাখা নির্ভুল ভাবে। ব্যবসার একটা গুরুত্বপূর্ণ উপাদান হলো টাকা। ব্যবসা হলো একটা জীবন্ত জীবের মতো। বেঁচে থাকার জন্য যেমন খাদ্য লাগে তেমনি ব্যবসারও টিকে থাকার জন্য খাদ্য লাগে। আর সেই খাদ্য হলো ভালো কর্ম পরিকল্পনা ও টাকা। নিজের টাকা হোক আর কোনো অ্যাঞ্জেল ইনভেস্টরের টাকা হোক, টাকার পুঙ্খানুপুঙ্খ হিসাব ও সর্বোচ্চ সার্থক ব্যবহারের উপরেই ব্যবসার সাফল্য নির্ভর করে।’

আমাদের দেশের ব্যবসায়ীরা হাতে কলমে হিসাব রাখতে অভ্যস্ত। আর হাতে কলমে হিসাব রাখতে গিয়ে অনেক সময় লোকসান গুনতে হয়। পৃথিবীর উন্নত সব দেশে ব্যবসার সব হিসাবনিকাশ সফটওয়্যারের মাধ্যমে রাখে কারণ মানুষের ভুল হতে পারে কিন্তু ভালো সফটওয়্যারের ভুল হতে পারে না।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘ব্যবসায়ীক সফটওয়্যার ব্যবহার এর ফলে আপনি যেমন এই ব্যাপারগুলো পর্যবেক্ষণ করতে পারবেন তেমনি পাশাপাশি আপনি আপনার কর্মপরিকল্পনা ঠিক করতে পারবেন। আপনি যে তিনটি বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন তা হলো সঠিক মার্কেটিং ফিলসফি, প্রতিযোগিতামূলক কৌশল, বিজনেস মডেল।’

কী কী সফটওয়্যার ব্যবসার জন্য প্রয়োজন এ সম্পর্কে শামসুজ্জামান আরিফ জানান ইনভেন্টরি সফটওয়্যার, প্রোডাকশন ম্যানেজমেন্ট সফটওয়্যার, অ্যাকাউন্টিং সফটওয়্যার, শপ ম্যানেজমেন্ট সফটওয়্যার, কাস্টমার রিলেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার, স্কুল সফটওয়্যার, অফিস অটোমেশন সফটওয়্যার, রেষ্টুরেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার, হাসপাতাল ম্যানেজমেন্ট সফটওয়্যার এগুলো সব ব্যবসাতেই লাগে। কিন্তু আপনাকে বুঝতে হবে আপনার ব্যবসাতে আপনার কী লাগবে। সেভাবে যদি কোনো সফটওয়্যার করেন তবে সেটা হবে আপনার ব্যবসার জন্য খুব ভালো।

ডিজিটালাইজেশনের এই যুগে আপনি যদি এখনো ম্যানুয়াল পদ্ধতিতে প্রতিষ্ঠানের হিসাবনিকাশ পরিচালনা করে থাকেন, তাহলে নতুন প্রজন্মের নতুন প্রযুক্তিতে তৈরি গ্রেস সফটওয়্যার হতে পারে আপনার বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য বন্ধু। জনপ্রিয় দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান ‘গ্রেস’ -এর সফটওয়্যারের নতুন সংস্করণ তৈরি করেছে, যা যেকোনো ব্যবসা পরিচালনার জন্য বিশেষভাবে উপযোগী। বিস্তারিত জানতে ০১৯১৪৩১৪১৮২। আপনার চাহিদাও পছন্দ অনুযায়ী যেকোনো ধরনের ওয়েবসাইট/ সফটওয়্যার তৈরি করিয়ে নিতে পারেন এখান থেকে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.