প্রযুক্তির ব্যবহারে দেশের উৎপাদিত খাদ্য দ্রব্য সুষ্ঠ বন্টন ও সরবরাহে সমন্বয় সভা অনুষ্ঠিত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের একটি সমন্বয় সভা ২০ এপ্রিল ২০২০, অনলাইন পদ্ধতিতে জরুরিভিত্তিতে আয়োজিত হয়।

গুরুত্বপূর্ণ এই সভায় উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি এবং কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি। সভাটি পরিচালনা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি।

দিন দিন করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। করোনা ভাইরাসের কারণে বাংলাদেশে চলছে সাধারণ ছুটি। করোনা ভাইরাস শাটডাউনের কারণে হঠাৎ করেই মানুষের স্বাভাবিক জীবনযাপন পদ্ধতিতে অনেক পরিবর্তন হয়েছে এবং হচ্ছে। এর ফলে ভবিষ্যতে খাদ্য সংক্রান্ত বিষয়ে আসতে পারে নতুন কোন চ্যালেঞ্জ। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভবিষ্যতে খাদ্য সংকট যাতে না হয় এবং বিভিন্ন এলাকার উৎপাদিত খাদ্য দ্রব্য সুষ্ঠ বন্টন ও সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে কি কি ধরণের জরুরি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে সেই বিষয়ক এই সভাটি আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সচিবগণসহ উধ্বর্তন কর্মকর্তাগণ। আরো উপস্থিত ছিলেন গোপালগঞ্জ, নরসিংদী, বরগুনা, গাইবান্ধা জেলার জেলা প্রশাসকগণসহ, আইসিটি বিভাগের “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” এবং এটুআই এর উধ্বর্তন কর্মকর্তাগণ।

এছাড়া চালডাল, পাঠাও, ট্রাক লাগবে, ডিজিটাল আড়তদার, ইক্যাব সভাপতিসহ আরো অনেকে উক্ত সভায় তাদের গুরুত্বপূর্ণ পরামর্শ ও মতামত দেন। প্রযুক্তি ব্যবহার করে কৃষক পর্যায় থেকে খাদ্য দ্রব্যের সুষ্ঠু বন্টন নিশ্চিতকরণের পাশাপাশি খাদ্য সংকট মোকাবেলায় খুব শীঘ্রই একটি আধুনিক ও সময়োপযুগী বাজার ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

বাংলাদেশে করোনা পরিস্থিতির কারণে খাদ্য সংক্রান্ত যদি কোন চ্যালেঞ্জ আসে তবে সেই সমস্যা নিরসনে এই প্ল্যাটফর্মটি যথেষ্ট ভুমিকা রাখবে। এ বিষয়ে পাবলিক-প্রাইভেট সকলের সমন্বয়ে খুব শীঘ্রই কাজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

 

-সিনিউজভয়েষস/ডেক্স/২০এপি./২০

 

 

Please Share This Post.