প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে দিনাজপুরে বিডিওএসএন

তথ্য প্রযুক্তিতে নারী পুরুষের সমতায়নের লক্ষ্যে নারীদের এগিয়ে আনতে সিলেট ও দিনাজপুরে আয়োজিত হলো বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) উদ্যোগে নানা আয়োজন। নারীর আগ্রহ তৈরি এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে সিলেট এবং দিনাজপুরের বিভিন্ন প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হল মোট ৫টি প্রোগ্রামিং ক্যাম্প, ৩টি আইসিটি ক্যাম্প এবং ৩টি চাকরি প্রস্তুতিমূলক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা। ১৪ সেপ্টেম্বর এই আয়োজন শুরু হয়ে আজ ২২ সেপ্টেম্বর দিনাজপুরে একটি আইসিটি ক্যাম্পের মাধ্যমে শেষ হলো নয় দিন ব্যাপী এই বিশাল কর্মযজ্ঞ।

১৪ তারিখ সকাল ১০টায় সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্পের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। দুইদিনব্যাপী এই ক্যাম্পে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের মোট ৪৫ জন নারী শিক্ষার্থী। এছাড়া একই প্রোগ্রামিং ক্যাম্প গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর দিনাজপুরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট ১৮ জন নারী শিক্ষার্থীর অংশগ্রহণে আয়োজিত হয়, ১৬ ও ১৭ সেপ্টেম্বর সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং ক্যাম্পে অংশগ্রহণ করে ৪৪ জন নারী শিক্ষার্থী, ১৮ ও ১৯ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে অংশগ্রহণ করে ৪১ জন শিক্ষার্থী এবং মোট ৪০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ২০ ও ২১ সেপ্টেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। ক্যাম্পে শিক্ষার্থীরা প্রোগ্রামিং এর প্রাথমিক ধারণা থেকে শুরু করে প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ নেন। প্রতিটা ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি অনলাইন প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। কন্টেস্টে অংশগ্রহণকারীদের মাঝে প্রথম তিনজন বিজয়ী শিক্ষার্থীকে ক্রেস্ট এবং সনদ প্রদান করা হয়।

অন্যদিকে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ৩০ জন শিক্ষার্থী, ২১ সেপ্টেম্বর হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ৩৬ জন নারী শিক্ষার্থী এবং একই দিনে দিনাজপুর শহরে ৪০ জন নারী এবং পুরুষ শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হয় দিনব্যাপী আইসিটি ক্যাম্প যেখানে শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে প্রযুক্তির ব্যাবহার এবং এর বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা নেন। তথ্য প্রযুক্তিতে মৌলিক দক্ষতা গুলো অর্জন করেই কর্মক্ষেত্রে প্রবেশের আগ্রহ প্রকাশ করেন শিক্ষার্থীরা।

এছাড়াও, সিলেটে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ২৮ জন নারী শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চাকরি প্রস্তুতিমূলক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা। এছাড়া ১৭ সেপ্টেম্বর লিডিং ইউনিভার্সিটি এবং ১৮ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে মোট ২৬ জন শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় পৃথক তিনটি কর্মশালা যেখানে শিক্ষার্থীরা হাতে কলমে প্রশিক্ষণ নেন কর্মক্ষেত্রে নিজেকে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং কৌশলের ওপর।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ‘এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি’ শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কার্যক্রমগুলো পরিচালনা করছে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএন তিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে অনুরূপ কার্যক্রমের আয়োজন করবে।

-সিনিউজভয়েস/জিডিটি/২২সেপ্টে./১৯

Please Share This Post.