প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নেবে বাংলাদেশ

তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠিত হলো এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের বড় সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) এর ৫২তম কার্যনির্বাহী কমিটির সভা। স্থানীয় দ্য গ্রান্ড হোটেলে আয়োজিত দু’দিনব্যাপী এই সভায় অংশ নেয় সংগঠনটির সদস্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

গত শুক্রবার ও শনিবার (১৯ ও ২০ আগস্ট, ২০১৬) অনুষ্ঠিত হওয়া এবারের সভায় বেসিসের প্রতিনিধিত্ব করেন সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। বেসিসের পাশাপাশি অ্যাপিকটার সদস্যভুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও এবারের সভায় অংশ নেন।

এ বিষয়ে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ বলেন, আগামী ২ থেকে ৫ ডিসেম্বর তাইপেতে আইসিটি খাতের অস্কার হিসেবে বিবেচিত অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। ১৭টি ক্যাটাগরিতে এবারই প্রথম বাংলাদেশের বিভিন্ন পণ্য ও সেবা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। শিগগিরই বেসিসের সদস্যভুক্ত প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

উল্লেখ্য, গত ১ ও ২ এপ্রিল ২০১৬ বেসিস কার্যালয়ে অ্যাপিকটার ৫১তম কার্যনির্বাহী কমিটি সভা অনুষ্ঠিত হয়, যা বাংলাদেশে অ্যাপিকটার প্রথম সভা।

এশিয়া প্যাসেফিক অঞ্চলের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনের এই জোট মূলত সদস্য দেশগুলোর পার¯পরিক সহযোগিতার ভিত্তিতে নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরের কাঠামো গঠন ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে। এছাড়া সদস্য দেশগুলের নিজস্ব তথ্যপ্রযুক্তিকে বিশ্ববাজারে তুলে ধরা, তথ্যপ্রযুক্তির সক্ষমতা উন্নয়ন এবং প্রযুক্তি ইনোভেশনগুলোকে এগিয়ে নিতে বেশ শক্ত ভূমিকা রাখে এই জোট। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন হিসেবে গতবছর বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.