প্রতিবন্ধীদের ফ্রি প্রশিক্ষণ দেবে দেওয়ান আইসিটি

কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত দেশের স্বনামধন্য আইসিটি প্রতিষ্ঠান ‘দেওয়ান আইসিটি’ শারীরিক প্রতিবন্ধীদের ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দেবে। প্রতি শুক্রবার এই ফ্রি ক্লাসে অফিস ম্যানেজমেন্ট কোর্সটি করা যাবে।

এছাড়াও প্রতিষ্ঠানটি গ্রাফিক্স ডিজাইন, হার্ডওয়্যার মেইনটেন্যান্স, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, এসইও, আউটসোসিং, পিএইচপি, ওয়েব ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং, অটোক্যাড, একাউন্টিং সফটওয়্যার, থ্রিডি স্টুডিও ম্যাক্স-এ ১ বছর মেয়াদী ডিপ্লোমা এবং ৬ মাস মেয়াদী ডিপ্লোমা সহ অন্যান্য কোর্সে ৫০-৭৫ শতাংশ পর্যন্ত ছাড়ে ভর্তি হওয়ার সুযোগ ঘোষণা করেছে।

দেওয়ান আইসিটি’র প্রতিষ্ঠাতা ও প্রধান র্নিবাহী মো. জুলহাস বলেন, ‘শারীরিক প্রতিবন্ধীদের সমাজে যাতে অবহেলিত হতে না হয়, তারা যাতে সমাজে মাথা উচু করে বাঁচতে পারে সেজন্য তাদেরকে আমরা কারিগরি শিক্ষায় শিক্ষিত করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই।’

যোগ্যতা
প্রশিক্ষণ কোর্সের প্রধান জানান, প্রশিক্ষণ কোর্সকে দুই ভাগে ভাগ করা হয়েছে—শুক্রবার সকাল ৯.৩০-১১টা ও বিকাল ৩:০০-৫:০০টা ১:৫ ঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হবে। জেএসসি পাশ যে কেউ অংশ নিতে পারবেন এ কোর্সে ও যেকোনো বয়সের হতে পারবে। আসন সংখ্যার ও প্রতিবন্ধীকতার ধরন দেখে অগ্রধিকার দেওয়া হবে।

আবেদন ও বাছাই প্রক্রিয়া
প্রত্যেক কোর্সে প্রতি ব্যাচে ৩০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। আবেদন ফরম পূরণ করে পাসপোর্ট আকারের দুই কপি ছবি, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধনের ফটোকপিসহ জমা দিতে হবে দেওয়ান আইসিটির অফিসকক্ষে। দেওয়ান আইসিটিতে অন্য কোনো প্রশিক্ষণে ভর্তি হলে বা আগে প্রশিক্ষণ নিলে আবেদন করা যাবে না।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২০ মে
প্রতিষ্ঠানটির প্রধান মো. জুলহাস বলেন, কোনো কোর্সে আবেদনকারীর সংখ্যা বেশি হলে মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। খুব বেশি আবেদন পড়লে নেওয়া হতে পারে লিখিত পরীক্ষা।

তিনি আরো জানান, মৌখিক পরীক্ষায় প্রার্থীর আচার-ব্যবহার দেখা হবে, জানতে চাওয়া হতে পারে কেন প্রশিক্ষণ নিতে চায় বা প্রশিক্ষণ নিলে সে কতটুকু উপকৃত হবে। বাছাইয়ে অগ্রাধিকার পাবে প্রশিক্ষণ নিতে সক্ষম এমন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিরা।

প্রশিক্ষণের ধরন
প্রতিষ্ঠানটির প্রধান জানান, আধুনিক উপকরণ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। ১০০ শতাংশ প্রশিক্ষণ দেওয়া হবে হাতে-কলমে। প্রশিক্ষণার্থীদের প্রতিটি কাজ প্রশিক্ষকরা পর্যবেক্ষণ করবেন এবং তাদের মতামত দেবেন। প্রশিক্ষণার্থীদের দক্ষ করে তোলাই প্রশিক্ষণের মূল লক্ষ্য। প্রত্যেক প্রশিক্ষণার্থীকে আলাদা আলাদা কম্পিউটার এর মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে।

চাকরি
বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করার চেষ্টা করা হবে। চাকরির ক্ষেত্রে কোর্স শেষে ক্লাসে উপস্থিতি বিবেচনায় আনা হবে, যাচাই করা হবে প্রার্থীর দক্ষতাও।

যোগাযোগ

দেওয়ান আইসিটি, ৩৭৪-৩৭৭, ৪২০ (৩য় ফ্লোর), মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স, মিরপুর-১, ঢাকা-১২১৬। ফোন: ৯০৩০০৭২। মোবাইল: ০১৬১২ ১৪৫০৭৯, ০১৯৭৬ ৪৪৪৩০০ (সকাল ৯টা-রাত ৮টা)। ইমেইল: info@dewanict.com। ওয়েবসাইট: www.dewanict.com। ফেসবুক: www.facebook.com/dewanictbd

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.