প্রতিটি ইউনিয়নে অনলাইন স্কুল গড়ে তোলা হবে: পলক

‘জননেত্রী শেখ হাসিনা কৃষক, শ্রমিক, শিল্পী, সাহিত্যিক, রাজনীতিক, আমলা, ছাত্র, শিক্ষকসহ সমাজের সকল স্তরের মানুষদের নিয়ে যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছিলেন, তার অন্যতম লক্ষ্য হলো তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও তথ্যপ্রযুক্তিভিত্তিক শিক্ষাব্যবস্থার প্রসার ঘটানো। তাই ডিনেট’র ইনফোলেডি ও জাগো ফাউন্ডেশনের জাগো স্কুল মডেলগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০২১ সালের মধ্যে ন্যূনতম ৩০,০০০ তথ্যকল্যাণী এবং সারাদেশের সকল জেলা, উপজেলা ও ইউনিয়নে একটি করে অনলাইন স্কুল গড়ে ওঠা পর্যন্ত আইসিটি ডিভিশন সহযোগিতা করে যাবে। জাগো স্কুলের প্রতিটি শিক্ষার্থীকে কোডিং ও প্রোগ্রামিং শিখার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদেরকে আন্তর্জাতিক মানের মানবসম্পদে রূপান্তরে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।’

১৬ জুলাই শনিবার, রাজধানীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক আয়োজিত ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে আইসিটি-নির্ভর উদ্যোক্তা সৃষ্টি ও শিক্ষা কার্যক্রম বর্ধিতকরণ’ বিষয়ক এক আলোচনা সভা ও অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন।

শিক্ষিত নারীদের তথ্যপ্রযুক্তি-নির্ভর কর্মসংস্থানের পাশাপাশি প্রান্তিক পর্যায়ে তথ্যপ্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং অনলাইনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদেরকে মানসম্মত শিক্ষা প্রদান কার্যক্রম বাস্তবায়নের জন্য ডিনেট এবং জাগো ফাউন্ডেশনের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আলাদা আলাদা দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ উভয় সংস্থাকে আলাদাভাবে ৩৯ লক্ষ ৯৫ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করে।

Dnet

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ডিনেটের সিইও ড. অনন্য রায়হান ও জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ। এছাড়াও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির এমডি হোসনে আরা বেগম এনডিসি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি’র কন্ট্রোলার আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিনসহ আইসিটি ডিভিশন, ডিনেট এবং জাগো ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকতাবৃন্দ।

উল্লেখ্য, ডিনেট একটি সামাজিক ব্যবসায় প্রতিষ্ঠান যা আইসিটি ভিত্তিক টেকসই উদ্যোগের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখে।

ইনফো লেডি মডেলটির মাধ্যমে স্থানীয় শিক্ষিত নারীরা তথ্যপ্রযুক্তি ব্যবহারে দক্ষতা অর্জনে স্বনির্ভর হওয়ার পাশাপাশি তৃণমূল পর্যায়ে তথ্যপ্রযুক্তির সুফল পৌঁছে দিচ্ছে। সংস্থাটি নারী উদ্যোক্তা খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য একাধিক আন্তর্জাতিক স্বীকৃতি এবং পুরস্কার অর্জন করেছে।

জাগো ফাউন্ডেশন একটি অলাভজনক প্রতিষ্ঠান, যা তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করণের লক্ষ্যে কাজ করছে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.