প্যারামেডিকসদের ডিজিটাল প্রশিক্ষণ দেবে আরএক্স ৭১

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্যসেবার সার্বিক উন্নয়নের লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্যসেবা বিষয়ক প্রতিষ্ঠান আরএক্স ৭১ (Rx71)। এ লক্ষে দেশের প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি প্যারামেডিকসদের তথ্যপ্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা বিষয়ক প্রশিক্ষণ দেবে আরএক্স।

এই কার্যক্রমের সঙ্গে দেশের মাঠ পর্যায়ে কমিউনিটি প্যারামেডিকসদের সম্পৃক্ত করতে সুইস কনটাক্ট–অ্যাসথা (Swisscontact-ASTHA) প্রকল্পের সঙ্গে চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি স্বাক্ষরিত এই চুক্তিপত্রে আরএক্সের পরিচালক মেহেদী হাসান ও সুইস কনটাক্ট–অ্যাসথার প্রকল্প ব্যবস্থাপক আবুল ফজল মো. এহসানুল হক স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন অ্যাসথার জ্যোষ্ঠ পরামর্শক জাফর আহমাদ হাকিম, যোগাযোগ কর্মকর্তা নাইম এলাহি আরএক্সের নির্বাহী পরিচালক মো. নিজাম উদ্দিন, হেড অফ কনটেন্ট মো. মনোয়ার হোসেন, বিজনেস ডেভলোপমেন্ট আফিসার তন্ময় কুমার পোদ্দার।

আরএক্স ৭১ কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৫ সাল থেকে দেশে স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে অ্যাসথা। নীলফামারী, সুনামগঞ্জ ও পটুয়াখালির প্রত্যন্ত অঞ্চলের কমিউনিটি প্যারামেডিকসদের প্রশিক্ষণ দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। আরএক্স ৭১ ও ডিজিটাল স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে। এখন থেকে এই দুটি প্রতিষ্ঠান চুক্তি অনুসারে কমিউনিটি প্যারামেডিকসদের আরএক্স ৭১ এর বিভিন্ন সেবা সম্পর্কে জানাবে। এ প্রশিক্ষণের মাধ্যমে প্যারামেডিকসরা স্বাস্থ্যজ্ঞান, রোগনির্ণয়, খাদ্য ও পুষ্টি, ডাক্তার ডিরেক্টরি, হাসপাতাল ডিরেক্টরি, হেলথ্ প্রোফাইল, হেলথ্ কার্ড ইত্যাদি ডিজিটাল সেবা সম্পর্কে জানতে পারবেন তারা । এ প্রকল্পের আওতায় প্রায় ৭০০ জন প্যারামেডিকস বিনা মূল্যে এই প্রশিক্ষণ পাবেন।

এ প্রশিক্ষণের মাধ্যমে প্রান্তিক অঞ্চলের মানুষ সঠিক স্বাস্থ্যসেবা পাবেন বলে আশা করছেন প্রতিষ্ঠান দুইটির কর্মকর্তারা।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.