পিসিআই ডিএসএস সনদ অর্জন করল ফস্টার পেমেন্টস

ফস্টার কর্পোরেশন লিমিটেডের ফ্ল্যাগশিপ ব্র্যান্ড ফস্টার পেমেন্ট সম্প্রতি সম্মানজনক পিসিআই ডিএসএস সনদ লাভ করেছে। দেশের কোনো পেমেন্ট প্রসেসর হিসেবে প্রথমবারের মতো এই স্বীকৃতি পেল প্রতিষ্ঠানটি। এই সনদের মাধ্যমে ফস্টার পেমেন্টস গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ এবং সেগুলো সংরক্ষণ করার স্বীকৃতি অর্জন করল।

দেশে মোবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির কারণে এসব ক্রেডিট কার্ডের তথ্য ব্যবহার করে বিভিন্ন মাধ্যম যেমন- ভয়েস কল, আইভিআর, এসএমএস, ইউএসএসডি, মোবাইল অ্যাপ এবং ওয়েবের মাধ্যমে দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে সরাসরি বিভিন্ন বিল পরিশোধ করা যাবে। এর মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা ঠিক রেখে লেনদেন করা সম্ভব হবে যা দেশের বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান এবং পেমেন্ট প্রতিষ্ঠানের অগ্রগতিতে ভূমিকা রাখবে।

দ্য পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস) বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ডের লেনদেনের নিরাপত্তার পাশাপাশি এসব কার্ডের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি সর্বজন স্বীকৃত নীতিমালা।

বিশ্বের শীর্ষস্থানীয় চারটি ক্রেডিট কার্ড ব্র্যান্ড ভিসা, মাস্টারকার্ড, ডিসকভার এবং আমেরিকান এক্সপ্রেস যৌথভাবে ২০০৪ সালে পিসিআই ডিএসএস নীতিমালা প্রণয়ন করে। পিসিআই ডিএসএস-এর প্রোভাইডার হিসেবে প্যানাশিয়া ইনফোসেক বিভিন্ন পেমেন্ট প্রতিষ্ঠানের জন্য এই স্ট্যান্ডার্ডের আওতায় আসার ব্যাপারে সহযোগিতা করে থাকে।

গ্রাহকদের লেনদেনের তথ্য সংরক্ষণ কিংবা ব্যবহার করে, এমন প্রতিষ্ঠানগুলোর জন্য পেমেন্ট সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন ধরনের গাইডলাইন পাওয়া যায় পিসিআই সিকিউরিটি স্ট্যান্ডার্ডের আওতায়। পেমেন্ট বা লেনদেন সম্পন্ন করে, এমন প্রতিষ্ঠানের পাশাপাশি সফটওয়্যার ডেভেলপার এবং ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্যও এগুলো একটি অবশ্য পালনীয় বিষয়।

এসব স্ট্যান্ডার্ড বজায় রাখার মাধ্যমে বিশ্বব্যাপী লক্ষ কোটি ক্রেডিট কার্ড ব্যবহারকারীর জন্য নিরাপদ লেনদেন নিশ্চিত করা সম্ভব।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.