পাসওয়ার্ড ঘন ঘন পরিবর্তন করবেন না

আপনি যদি অনলাইন অ্যাকাউন্টের জন্য নতুন পাসওয়ার্ড (বড় হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ চিহ্নের সমন্বয়ে তৈরি করা পাসওয়ার্ড) কি দেবেন তা নিয়ে ভাবনায় থাকেন, তাহলে আপনার জন্য একটি নতুন খবর রয়েছে।

এই আদর্শ পাসওয়ার্ড ভাবনায় আপনি ভুল করছেন। এক্ষেত্রে অবশ্য আপনার দোষ নেই। কেননা গত এক দশক ধরেই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবস্থা হিসেবে প্রচলিত যে, পাসওয়ার্ড ৯০ দিনের মধ্যে অবশ্যই পরিবর্তন করতে হবে এবং আদর্শ পাসওয়ার্ড ব্যবস্থা হিসেবে সহজ শব্দের পরিবর্তে বিভিন্ন ধরনের অক্ষরের সমন্বয়ে ‘মিশ্র অক্ষরের পাসওয়ার্ড’ দিতে হবে। পাসওয়ার্ড নিরাপদে রাখার শক্তিশালী কৌশল এটিই প্রচলিত।

কিন্তু এই আদর্শ পাসওয়ার্ড ব্যবস্থার ধারণা ‍যিনি দিয়েছিলেন, তিনি মত পরিবর্তন করেছেন। মিশ্র অক্ষরের পাসওয়ার্ড অনেকের কাছেই বিরক্তিকর। অক্ষর, সংখ্যা এবং বিশেষ চিহ্নের সমন্বয়ে তৈরি পাসওয়ার্ড মনে রাখা যেমন বিরক্তিকর, তেমনি ব্যবহার করাটাও বিরক্তির।

এই পদ্ধতির পাসওয়ার্ড গাইডলাইনের লেখক বিল বুর দি ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘আমি যা কিছু করেছি তার অধিকাংশের জন্য এখন দুঃখ প্রকাশ করছি।’

ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ড অ্যান্ড টেকনোলজির মিড লেভেল ম্যানেজার বুরের আদর্শ পাসওয়ার্ড পরামর্শটি ২০০৩ সালে প্রথম প্রকাশ করা হয়। পাসওয়ার্ডের সুরক্ষায় যেখানে বলা হয়েছিল- পাসওয়ার্ড প্রতি ৯০ দিনের মধ্যে অবশ্যই একবার পরিবর্তন করতে হবে এবং পাসওয়ার্ডে বড় হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ চিহ্নের অক্ষর মিশ্রিত থাকবে।

কিন্তু সম্প্রতি বুর বলেন, ‘ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তনের কারণে বেশিরভাগ মানুষ একই ঘটনা ঘটায়, পুরানো পাসওয়ার্ডটির সঙ্গে নতুন পাসওয়ার্ডটির খুব একটা অমিল রাখেন না, আগের পাসওয়ার্ডের কাছাকাছি কোনো পাসওয়ার্ড তারা দেন। ফলে হ্যাকাররা তা সহজেই অনুমান করতে পারে।’

ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ড অ্যান্ড টেকনোলজি বর্তমানে নতুন গাইডলাইন জানিয়েছে। সেখানে বলা হয়েছে, পাসওয়ার্ড অনেক বড় হতে হবে ও সহজে স্মরণযোগ্য হতে হবে এবং কেবল তখন পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত যখন পাসওয়ার্ড লঙ্ঘনের লক্ষণ দেখা যাবে। নিরাপত্তার জন্য দীর্ঘ পাসওয়ার্ড ভালো কারণ সেগুলো খুবই দীর্ঘ হবে এবং মনে রাখা সহজ হবে।

এর আগে ফেডারেল ট্রেড কমিশনের প্রধান প্রযুক্তিবিদ লরি ক্রেনরও এক নিরাপত্তা সম্মেলনে জানিয়েছিলেন, নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন পাসওয়ার্ডকে কম সুরক্ষিত রাখে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.