পালিত হল বিশ্ব রেফ্রিজারেশন দিবস

পালিত হলো বিশ্ব রেফ্রিজারেশন দিবস। এ উপলক্ষ্যে বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন আয়োজন করে একটি সেমিনারের। যার প্রতিপাদ্য ছিলো ‘বিশ্বসেরা রেফ্রিজারেশন পণ্য তৈরির প্রত্যয়ে ওয়ালটন’। এতে বক্তারা আধুনিক বিশ্বের জন্য রেফ্রিজারেশন-এর ভূমিকা নিয়ে আলোচনা করেন। যাতে পরিবেশ-বান্ধব রেফ্রিজারেন্ট ব্যবহার এবং বিদ্যুৎ সাশ্রয়ী বিশ্বসেরা রেফ্রিজারেশন পণ্য তৈরির প্রত্যয় ব্যক্ত করা হয়।

ইউএনডিপির কেমিক্যাল ও মন্ট্রিল প্রোটেকল বিষয়ক জাতীয় পরামর্শক আশরাফুল আম্বিয়া জানান, ফ্রিজ ও কম্প্রেসরে ক্ষতিকারক এইচএফসি গ্যাস ফেজ আউট প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের তত্ত্ববধানে জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি ও ওয়ালটন যৌথ প্রকল্প হাতে নিয়েছে। ওই প্রকল্পের আওতায় ওয়ালটন কারখানা এবং সার্ভিস সেন্টারে ফ্রিজ এবং কম্প্রেসর থেকে পুরোপুরি এইচএফসি ফেজ আউট করে গ্রিন হাইড্রোকার্বন টেকনোলজির ব্যবহার নিয়ে কাজ চলছে। উক্ত প্রকল্পে এইচএফসি-১৩৪এ রেফ্রিজারেন্টের পরিবর্তে পরিবেশবান্ধব এইচসি-৬০০এ (আইসোবিউটেন) রেফ্রিজারেন্ট ব্যবহার করা হচ্ছে।

ওয়ালটনের প্রকল্পটি বাস্তবায়নের ফলে বায়ুমন্ডলে বাৎসরিক প্রায় ২৩০ মেট্রিক টন এইচএফসি গ্যাসের নিঃসরণ রোধ হবে। এর মাধ্যমে বাৎসরিক প্রায় ৩ লাখ ৩০ হাজার টন কার্বন ডাই অক্সাইড গ্যাস নিঃসরণ বন্ধ করা সম্ভব হবে। এ প্রকল্পের মাধ্যমে ‘গ্লোবাল ওয়ার্মিং’ কমিয়ে আনার ক্ষেত্রে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করছে ওয়ালটন তথা বাংলাদেশ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক আফসার আলী বলেন, ওয়ালটন রেফ্রিজারেশন পণ্য উৎপাদন ও বাজারজাতকারী। কিন্তু তারা এসব পণ্যে পরিবেশের ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করছে। তারা পরিবেশ এবং মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর রেফ্রিজারেন্ট ও উপাদান ফেজ আউটের জন্য যে পদক্ষেপ হাতে নিয়েছে, তাতে আমি অভিভূত।

ওয়ালটনের নির্বাহী পরিচালক ইভা রিজওয়ানা বলেন, আধুনিক বিশ্বের জন্য রেফ্রিজারেশন ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি। খাদ্যদ্রব্য এবং ঔষধসহ বিভিন্ন পচনশীল দ্রব্য সংরক্ষরণ এবং শীতাতপ নিয়ন্ত্রণের জন্য এ প্রযুক্তি যুগান্তকারী আবিস্কার।

অনুষ্ঠানে তৌফিক-উল কাদের জানান, বিশ্বে এখন প্রায় ২.৩ বিলিয়ন রেফ্রিজারেটর এবং ফ্রিজার চালু আছে। যা বৈশ্বিক বিদ্যুতের প্রায় ৪ শতাংশ ব্যবহার করছে। রেফ্রিজারেশন পণ্যে এনার্জি লেভেল এ স্টার রেটিংয়ের ওপর গুরুত্বারোপ করে ওয়ালটন ইনভার্টার টেকনোলজি সম্বলিত বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ বাজারে ছাড়ছে। যা ক্রেতা চাহিদা পূরণের পাশাপাশি ব্যাপক বিদ্যুৎ ও অর্থ সাশ্রয় করছে।

সিনিউজভয়েস/জিডিটি/২৭জুন/১৯

Please Share This Post.