পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করা যাবে ডিজিটাল সেন্টারে থেকে

ডিজিটাল সেন্টার থেকে ইলেক্ট্রনিক উপায়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিল প্রদান সেবা চালু করার লক্ষ্যে ৮ মার্চ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিংরুমে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ব্যাংক এশিয়া লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সচিব খালেদা পারভীন, ব্যাংক এশিয়া লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মুজিবুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় দেশব্যাপী ইউনিয়ন, উপজেলা, পৌরসভা ও সিটি কর্পোরেশন পর্যায়ে স্থাপিত ডিজিটাল সেন্টারের এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিল প্রদানসহ অন্যান্য ই-সেবা ইলেক্ট্রনিক উপায়ে প্রদান করা সম্ভব হবে। ডিজিটাল সেন্টারে যুক্তকৃত এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিল আরও দ্রুত, নিরাপদ উপায়ে সংগ্রহ করা সম্ভব হবে, যা জনগণের সময়, অর্থ ও যাতায়াত হ্রাস করার মাধ্যমে ডিজিটাল সেন্টারকে জনবান্ধব প্রতিষ্ঠানে রূপ দিতে সহায়তা করবে। একই সাথে বর্তমান সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নে অগ্রনী ভূমিকা পালন করবে।

ডিজিটাল সেন্টার হলো ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ওয়ার্ডে স্থাপিত তথ্য-প্রযুক্তি নির্ভর সেবাসমৃদ্ধ একটি আধুনিক কেন্দ্র। এসব ডিজিটাল সেন্টার থেকে এ পর্যন্ত প্রায় ২৭ কোটি ৮০ লক্ষ সেবা প্রদান করা হয়েছে যার মধ্যে ৩০ হাজার ২০৭টি ব্যাংক একাউন্ট খোলা, ৭৮ কোটি ৪৪ লক্ষ ৮৮ হাজার টাকা ব্যাংকিং চ্যানেলে লেনদেন, ৬ কোটি ৪০ লক্ষ ১০ হাজার টাকা রেমিট্যান্স উত্তোলন সেবা প্রদান, ২ কোটি ৬৮ লক্ষ ২৮ হাজার টাকা পাসপোর্ট ফি প্রদান, অনলাইনে ১২০০০টি পাসপোর্টের আবেদন সেবাপ্রদান, বিদেশ গমনেচ্ছু ২০লক্ষাধিক নারী-পুরুষ শ্রমিক ও পেশাজীবীদের অনলাইন নিবন্ধন এবং সেন্টারে বসে আবেদন করে বাড়িতে বসে ৪ লক্ষ ৫০ হাজার জমির পরচা লাভ ডিজিটাল সেন্টার থেকে সেবা পাওয়ার অনন্য নজির। এখন গ্রামে থেকে জনগণ সরকারি ফরমপূরণ, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ই-মেইল-ইন্টারনেট ব্যবহার, কম্পিউটার প্রশিক্ষণসহ ১১২ ধরনের সরকারি-বেসরকারি এবং বাণিজ্যিক সেবা পাচ্ছে এ সকল ডিজিটাল সেন্টার থেকে।

এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য মো. ইমদাদুল ইসলাম, এটু্আই প্রোগ্রাম-এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা সহ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ব্যাংক এশিয়া লিমিটেড এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড-এর কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.