পর্যটন খাতে অনলাইন সেবার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে

 

ডিজিটাল এই সময়ের প্রযুক্তির ছোঁয়া লেগেছে জীবনের প্রতিটি খাতে। এই ধারাবাহিকতায় পিছিয়ে নেই পর্যটন খাত। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ভ্রমণপিপাসু মানুষের অনলাইন সেবার ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় অনলাইন হোটেল বুকিং প্লাটফর্ম জোভাগোর প্রকাশিত এক পরিসংখ্যানে এই তথ্য উঠে আসে।

জোভাগো জানিয়েছে, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৭ গুণ বেশি ব্যবহারকারী জোভাগোর সেবা ব্যবহার করে হোটেল বুকিং করেছেন। এই হার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের তথ্য অনুযায়ী, বর্তমানে সারা বিশ্বে ৭.৩ বিলিয়ন মানুষের মধ্যে ৪৭ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ। ২০০৯ সালে দেশে যে পরিমাণ ইন্টারনেট ডেটার ব্যবহার হতো ২০১৬ সালের শেষে এসে তা ২ হাজার ৪০০ গুণ বৃদ্ধি পেয়েছে। দেশের ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমের পাশাপাশি অনলাইনে নানা সেবা পেতে ইন্টারনেট ব্যবহার করছেন।

জোভাগোর হেড অব পাবলিক রিলেশন (পিআর) ইসতিয়াক হোসেন বলেন, সরকারের নানা পদক্ষেপে পর্যটন খাত এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়ার সঙ্গী জোভাগো। ভ্রমণপিপাসুদের দেশের প্রাকৃতির সৌন্দর্য দেখা আরো সহজ করে দিচ্ছে জোভাগো। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে জোভাগোর গ্রাহক বৃদ্ধি পাচ্ছে।

জোভাগোর ওয়েবসাইট (www.jovago.net) বা মোবাইল অ্যাপের সাহায্যে ঘরে বসেই দেশের যেকোনো পর্যটন স্থানের হোটেল বুকিং করা যায়।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.